31 C
আবহাওয়া
৬:৩১ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারে জান্তার হুমকি উপেক্ষা করে নীরব ধর্মঘট

মিয়ানমারে জান্তার হুমকি উপেক্ষা করে নীরব ধর্মঘট

মিয়ানমারে সামরিক বাহিনীর ক্ষমতাগ্রহণের বর্ষপূর্তির দিনটিতে ধর্মঘটের ডাক25/01/2022/158391/

জান্তা সরকারের বর্ষপূর্তির দিনে মঙ্গলবার( ১ফেব্রুয়ারি) মিয়ানমারের সরকার বিরোধীদের ছায়া সরকার এবং অন্যান্য সংগঠনগুলো দেশব্যাপি ফের নীরব ধর্মঘট(Silent Strike) পালন করছে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ ধর্মঘট পালিত হবে। বন্ধ রয়েছে সাধারণ জনগণের মালিকানাধীন দোকানপাট, মার্কেট, সবধরনের অফিস, যানবাহন চলাচল। তবে সরকার সমর্থিত সেনা সদস্য ও তাদের পরিবারের সদস্যরা দোকানপাট খোলা রেখেছে কিছু কিছু স্থানে। তবে রাস্তাঘাট জনশূণ্য, বিরান ভূমির ন্যায়।সকাল থেকে পুলিশ ও সেনা সদস্যদের গাড়ি নিয়ে রাস্তায় রাস্তায় টহল দিতে দেখা যাচ্ছে।

২০২১সালের ১ফেব্রুয়ারি মিয়ানমারে সেনাবাহিনী ক্ষমতা দখল করে জরুরি অবস্থা জারি করে। সে সাথে দেশটির সরকার প্রধান স্টেট কাউন্সিলর অংসান সুকি, এনএলডি সরকারের প্রেসিডেন্ট, মন্ত্রী, বিভিন্ন প্রদেশের মূখ্যমন্ত্রী,মন্ত্রী এবং মেয়র ও এমপিদের গ্রেপ্তার করে।

দেশটির অনলাইন মিডিয়া ও নাগরিকদের সোশ্যাল মিডিয়ায় দেয়া পোস্ট থেকে জানা যায়, সর্বাত্মক নীরব ধর্মঘট পালিত হচ্ছে দেশটিতে।

Silent Strike,নীরব ধর্মঘট
সর্বাত্মক নীরব ধর্মঘট

জান্তা সরকারের বর্ষপূর্তির দিনে ১ফেব্রুয়ারি মিয়ানমারের সরকার বিরোধীদের ছায়া সরকার এবং অন্যান্য সংগঠনগুলো দেশব্যাপি ফের নীরব ধর্মঘট(Silent Strike) পালনের আহবান জানিয়েছিল।

অনলাইন সংবাদপত্র মিজিমা জানায়, সে দিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নাগরিকদের ঘরে অবস্থান করতে, অফিস আদালতে না যেতে এবং দোকানপাট বন্ধ রেখে সরকারের বিরুদ্ধে অনাস্থা দিতে সেনা সরকারের বিরোধীরা অনুরোধ করেছেন।

এমন পরিস্থিতিতে মিয়ানমার জান্তা সরকার(মিলিটারি কাউন্সিল)   নীরব ধর্মঘট পালনের নামে যারা কর্মস্থলে অনুপস্থিত থাকবে, দোকানপাট খুলবে না এবং ঘরে অবস্থান করবে তাদেরকে যাবজ্জীবন কারাদণ্ড শাস্তি দেয়ার ঘোষণা দিয়েছে।

আগের খবর: মিয়ানমার: জান্তা সরকারের বর্ষপূর্তিতে ফের নীরব ধর্মঘট পালনের আহবান

মিলিটারি কাউন্সিল বলেছে, যারা নীরব ধর্মঘটে অংশ নিচ্ছে বা প্রচার করছে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে এবং তারা একাধিক অপরাধমূলক অভিযোগের মুখোমুখি হবে।

মিয়ানমারের আন্দোলনকারীদের সমন্বয় সংগঠন অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন অব পলিটিক্যাল প্রিজনার্সের (এএপিপি) তথ্য অনুসারে ,২০২১ সালের অভ্যুত্থানের পর থেকে দেশটির নিরাপত্তা বাহিনী এ পর্যন্ত অন্তত দেড় হাজার বেসামরিককে হত্যা ও ১১ হাজার ৮৩৮ জনকে গ্রেফতার করেছে। হাজার হাজার বাড়ি ঘর ও স্থাপনা এবং এমনকি গির্জাও আগুনে পুড়িয়ে দিয়েছে। হাজার হাজার মিয়ানমার নাগরিক থাইল্যান্ড ও ভারতে আশ্রয় নিয়েছে।

এর আগের নিউজ :

নীরব ধর্মঘট পালন করলে যাবজ্জীবন কারাদণ্ড,সম্পত্তি বাজেয়াপ্ত-মিয়ানমার জান্তা

 

যে কারণে নীরব ধর্মঘটের ডাক দিল গণতন্ত্রপন্থীরা

 

বিএনএ নিউজ ২৪,জিএন

নিউজটি শেয়ার করতে নিচের সোশ্যাল মিডিয়া বাটনে ক্লিক করুন 

Loading


শিরোনাম বিএনএ