30 C
আবহাওয়া
৫:১৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » নীরব ধর্মঘট পালন করলে যাবজ্জীবন কারাদণ্ড,সম্পত্তি বাজেয়াপ্ত-মিয়ানমার জান্তা

নীরব ধর্মঘট পালন করলে যাবজ্জীবন কারাদণ্ড,সম্পত্তি বাজেয়াপ্ত-মিয়ানমার জান্তা

Silent Strike,নীরব ধর্মঘট

বিশ্ব ডেস্ক:  ২০২১সালের ১ফেব্রুয়ারি মিয়ানমারে সেনাবাহিনী ক্ষমতা দখল করে জরুরি অবস্থা জারি করে। সে সাথে দেশটির সরকার প্রধান স্টেট কাউন্সিলর অংসান সুকি, এনএলডি সরকারের প্রেসিডেন্ট, মন্ত্রী, বিভিন্ন প্রদেশের মূখ্যমন্ত্রী,মন্ত্রী এবং মেয়র ও এমপিদের গ্রেপ্তার করে।

জান্তা সরকারের বর্ষপূর্তির দিনে আগামি ১ফেব্রুয়ারি মিয়ানমারের সরকার বিরোধীদের ছায়া সরকার এবং অন্যান্য সংগঠনগুলো দেশব্যাপি ফের নীরব ধর্মঘট(Silent Strike) পালনের আহবান জানিয়েছে।

অনলাইন সংবাদপত্র মিজিমা জানায়, সে দিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নাগরিকদের ঘরে অবস্থান করতে, অফিস আদালতে না যেতে এবং দোকানপাট বন্ধ রেখে সরকারের বিরুদ্ধে অনাস্থা দিতে সেনা সরকারের বিরোধীরা অনুরোধ করেছেন।

আরও পড়ুন : চীন সীমান্তে যে কারণে যুদ্ধ বন্ধ করছে মিয়ানমার বিদ্রোহীরা

গতবছরের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর দেশটির লাখ লাখ মানুষ তুমুল গণ আন্দোলন গড়ে তোলে। যা বছর ধরে চলছে।

এমন পরিস্থিতিতে মিয়ানমার জান্তা সরকার(মিলিটারি কাউন্সিল)  বুধবার নীরব ধর্মঘট পালনের নামে যারা কর্মস্থলে অনুপস্থিত থাকবে, দোকানপাট খুলবে না এবং ঘরে অবস্থান করবে তাদেরকে যাবজ্জীবন কারাদণ্ড শাস্তি দেয়ার ঘোষণা দিয়েছে।

আগের খবর: মিয়ানমার: জান্তা সরকারের বর্ষপূর্তিতে ফের নীরব ধর্মঘট পালনের আহবান

মিলিটারি কাউন্সিল ঘোষণা দিয়েছে, যারা নীরব ধর্মঘটে অংশ নিচ্ছে বা প্রচার করছে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে এবং তারা একাধিক অপরাধমূলক অভিযোগের মুখোমুখি হবে।

এই অভিযোগগুলির মধ্যে রয়েছে সন্ত্রাস দমন আইনের ৫২a ধারা, দণ্ডবিধির  ১২৪a এবং ৫০৫a ধারা এবং টেলিকমিউনিকেশন আইনের ৩৩a ধারা।

সন্ত্রাসবাদের অভিযোগে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ১২৪a ধারা – রাষ্ট্রদ্রোহের জন্য – ২০ বছরের যাবজ্জীবন কারাদণ্ড বহন করে৷ অন্যান্য অভিযোগের সাথে তিন থেকে পাঁচ বছরের কারাদণ্ড রয়েছে।

ম্যাগওয়ের ধর্মঘট কমিটির একজন নেতা চিট উইন মং মিয়ানমার নাউকে বলেন, “আমরা শুধু চাই সামরিক বাহিনী জনগণের কাছে ক্ষমতা ফিরিয়ে দিক কারণ আমরা যে কোনো উপায়ে তা ফিরিয়ে নিতে যাচ্ছি।”

মূল সংবাদ : Junta threatens ‘silent strike’ participants with major criminal charges

বিএনএ নিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ