29 C
আবহাওয়া
২:৩৩ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম বোর্ডে বেড়েছে জিপিএ ৫

চট্টগ্রাম বোর্ডে বেড়েছে জিপিএ ৫


বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামে এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। চলতি বছর এই বোর্ডে পাসের হার ৯১ দশমিক ১২ শতাংশ, যা গতবার ছিল ৮৪ দশমিক ৭৫ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৭৯১ পরীক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিলো ৯ হাজার ৮ জন। গতবারের তুলায় এবার ৩ হাজার ৭৮৩ জন বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ ফলাফল ঘোষণা করেন। নারায়ণ চন্দ্র নাথ বলেন, এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৬১ হাজার ৭৮ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে মোট ১২ হাজার ৭৯১ জন পরীক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে।

২০৪টি কেন্দ্রে ১ হাজার ৭৬টি স্কুলের মোট পরীক্ষার্থী ১ লাখ ৬১ হাজার ৭৮ জনের মধ্যে উপস্থিত ছিল ১ লাখ ৫৮ হাজার ৬৩৬ জন। পাস করেছে ১ লাখ ৪৪ হাজার ৫৫০ জন। এদের মধ্যে ছাত্র ৬৭ হাজার ১৭১ জন এবং ছাত্রী ৭৭ হাজার ৩৭৯ জন। ছাত্র পাসের হার ৯০.১৪ শতাংশ যা গত বছরের তুলনায় ৫.২১ শতাংশ বেশি এবং ছাত্রী পাসের হার ৯১.৯৯ শতাংশ যা গত বৎসরের তুলনায় ৭.৩৯ শতাংশ বেশি। এবার জিপিএ ৫ পেয়েছে সর্বমোট ১২ হাজার ৭৯১ জন যা গত বৎসরের তুলনায় ৩ হাজার ৭৮৩ জন বেশি। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৩৮২ জন যা গত বৎসরের তুলনায় ১ হাজার ১৩৭ জন বেশি এবং ছাত্রী ৭ হাজার ৪০৯ জন যা গত বৎসরের তুলনায় ২ হাজার ৬৪৬ জন বেশি।

তিনটি শাখার মধ্যে বিজ্ঞান বিভাগে পাস করেছে সবচেয়ে বেশি পরীক্ষার্থী। এই শাখায় পাসের হার ৯৬ দশমিক ৮২ শতাংশ। ব্যবসায় শিক্ষা ও মানবিকে পাসের হার যথাক্রমে ৯২ শতাংশ ও ৮৭ দশমিক ৪৭ শতাংশ।

প্রসঙ্গত, এবার সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি নৈর্বাচনিক বিষয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়গুলোর পরীক্ষা না হওয়ায় এসব বিষয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ