26 C
আবহাওয়া
৫:২৩ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১০৯ (বরগুনা-১)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১০৯ (বরগুনা-১)


বিএনএ, ঢাকা: বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক নির্বাচনী হালচাল প্রচার করছে। এতে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ থেকে ২০১৮ সালের ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে বিজয়ী ও নিকটতম প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলোর আসনভিত্তিক সাংগঠনিক হালচাল তুলে ধরার চেষ্টা করে যাচ্ছে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম। আজ থাকছে বরগুনা-১ আসনের হালচাল।

বরগুনা-১ আসন

বরগুনা-১ সংসদীয় আসনটি বঙ্গোপসাগরের মোহনা এবং পায়রা নদীর তীরে অবস্থিত, বরগুনা সদর, আমতলী এবং তালতলী উপজেলা নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ১০৯ তম আসন।

পঞ্চম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বিজয়ী হন

১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি পঞ্চম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ আসনে ভোটার ছিলেন ২ লাখ ৪৪ হাজার ২ শত ৪৪ জন। ভোট প্রদান করেন ১ লাখ ১০ হাজার ৭ শত ৫ জন। নির্বাচনে বিজয়ী হন আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। নৌকা প্রতীকে তিনি পান ৪৪ হাজার ৭ শত ২২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ইসলামী ঐক্যজোটের পীর আব্দুর রশীদ। মিনার প্রতীকে তিনি পান ২৯ হাজার ৫শত ৭ ভোট।

৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন: বিএনপির আব্দুর রহমান খোকাকে বিজয়ী ঘোষণা করা হয়

১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আওয়ামী লীগসহ সব বিরোধী দল এই নির্বাচন শুধু বর্জন করে ক্ষান্ত হয়নি, প্রতিহতও করে। নির্বাচনে বিএনপি, ফ্রিডম পার্টি এবং কিছু নামসর্বস্ব রাজনৈতিক দল, অখ্যাত ব্যক্তি প্রতিদ্বন্দ্বীতা করেন। ভোটারবিহীন এই নির্বাচনে বিএনপির আব্দুর রহমান খোকাকে বিজয়ী ঘোষণা করা হয়। ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে গঠিত এই সংসদের মেয়াদ ছিল মাত্র ১১ দিন।
তত্ত্বাবধায়ক সরকার বিল পাশ হওয়ার পর সংসদ বিলুপ্ত ঘোষণা করা হয়।

সপ্তম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বিজয়ী হন

১৯৯৬ সালের ১২ জুন সপ্তম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ৭৪ হাজার ৯ শত ৬৯ জন। ভোট প্রদান করেন ১ লাখ ১৫ হাজার ২ শত ৪৬ জন। নির্বাচনে আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ৫৪ হাজার ৯ শত ৫৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ইসলামী ঐক্যজোটের পীর আব্দুর রশীদ। মিনার প্রতীকে তিনি পান ২৮ হাজার ৪শত ৭৯ ভোট।

অষ্টম সংসদ নির্বাচন: স্বতন্ত্র প্রার্থী দেলোয়ার হোসেন বিজয়ী হন

২০০১ সালের ১ অক্টোবর  অষ্টম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ৩৮ হাজার ৫শত ১৩ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৪৯ হাজার ৩ শত ৫৬ জন। নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী দেলোয়ার হোসেন বিজয়ী হন। ঘড়ি প্রতীকে তিনি পান ৮৪ হাজার ৬শত ১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শন্ভু। নৌকা প্রতীকে তিনি পান ৫১ হাজার ৩ শত ২ ভোট।

নবম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শন্ভু বিজয়ী হন

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৩ লাখ ১৭ হাজার ৭ শত ৭১ জন। ভোট প্রদান করেন ২ লাখ ৬৩ হাজার ৪ শত ৪১ জন। নির্বাচনে আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শন্ভু বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ৩১ হাজার ৩ শত ৬৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী দেলোয়ার হোসেন। মোরগ প্রতীকে তিনি পান ৮০ হাজার ৫ শত ৯০ ভোট।

দশম জাতীয় সংসদ নির্বাচন: আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শন্ভু বিজয়ী হন

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৩ লাখ ৫৬ হাজার ৯ শত ১৫ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৫০ হাজার ১ শত ৩৫ জন। নির্বাচনে আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শন্ভু বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ৮৩ হাজার ৩ শত ১৮ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী দেলোয়ার হোসেন। মোরগ প্রতীকে তিনি পান ৬৪ হাজার ৯ শত ৪২ ভোট। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এই নির্বাচনে অংশগ্রহণ করেনি।

একাদশ সংসদ নির্বাচন: আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শন্ভু বিজয়ী হন

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৪ লাখ ১৪ হাজার ৪ শত ২ জন। ভোট প্রদান করেন ৩ লাখ ৫৩ হাজার ২৯ জন।

নির্বাচনে প্রার্থী ছিলেন ৭ জন। নৌকা প্রতীকে আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শন্ভু, ধানের শীষ প্রতীকে বিএনপির মতিয়ার রহমান তালুকদার, টেলিভিশন প্রতীকে বিএনএফ এর খলিলুর রহমান খান, মিনার প্রতীকে ইসলামী ঐক্যজোটের রফিকুল ইসলাম, ফুলের মালা প্রতীকে তরিকত ফেডারেশনের শাহ মো. আবুল কালাম, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টির মাসুদ কামাল, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের অলি উল্লাহ প্রতিদ্বন্দ্বীতা করেন।

নির্বাচনে আওয়ামী লীগের ধীরেন্দ্র দেবনাথ শন্ভু বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ৩ লাখ ১৯ হাজার ৯ শত ৫৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির মতিয়ার রহমান তালুকদার। ধানের শীষ প্রতীকে তিনি পান মাত্র ১৫ হাজার ৩ শত ৪৪ ভোট। কারচুপির অভিযোগে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন বর্জন ও ফলাফল প্রত্যাখান করে।

পর্যবেক্ষণে দেখা যায়, বরগুনা-১ আসনে পঞ্চম, সপ্তম, নবম, দশম ও একাদশ সংসদে আওয়ামী লীগ, ষষ্ঠ সংসদে বিএনপি এবং অষ্টম সংসদে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়।

দৈবচয়ন পদ্ধতিতে জরিপ

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর এর গবেষণা টিম দৈবচয়ন পদ্ধতিতে সারাদেশে জরিপ চালায়। জরিপে অংশগ্রহণকারি বেশীরভাগ ভোটার ১৯৯১ সালের পঞ্চম, ১৯৯৬ সালের সপ্তম, ২০০১ সালের অষ্টম ও ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হয়েছে বলে অভিমত ব্যক্ত করেন। তারই ভিত্তিতে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর বরগুনা-১ আসনে পঞ্চম, সপ্তম, অষ্টম ও নবম এই ৪টি নির্বাচনের প্রদত্ত ভোটের পরিসংখ্যানকে মানদন্ড ধরে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াত ইসলামীর সাংগঠনিক শক্তি বিশ্লেষণের মাধ্যমে একটি কল্পানুমান উপস্থাপনের চেষ্টা করেছে।

অনুসন্ধানে দেখা যায়, বরগুনা-১ আসনে ১৯৯১ সালের পঞ্চম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৪৫.৩৩% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ৪০.৪০ %, বিএনপি ২১.২৬%, জাতীয় পার্টি ১.৫৮% , স্বতন্ত্র ও অন্যান্য ৩৬.৭৬% ভোট পায়।

১৯৯৬ সালের সপ্তম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৬৫.৮৭%। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ৪৭.৬৮%, বিএনপি ১৬.২৩%, জাতীয় পাটি ৬.৮৫%, জামায়াতে ইসলামী ২.৩১ %, স্বতন্ত্র ও অন্যান্য ২৬.৯৩% ভোট পায়।
২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৬২.৬২% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ৩৪.৩৫%, ৪দলীয় জোট ০.৯২%, জাতীয় পার্টি ৭.৯৬%, স্বতন্ত্র ও অন্যান্য ৫৬.৭৭% ভোট পায়।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৮২.৩৪% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে ১৪ দলীয় জোট ৫০.৪২%, ৪দলীয় জোট ৯.৪৩%, স্বতন্ত্র ও অন্যান্য ৪০.১৫% ভোট পায়।

বরগুনা-১ (বরগুনা সদর, আমতলী এবং তালতলী উপজেলা নিয়ে গঠিত) আসনের বর্তমান সংসদ সদস্য বরগুনা জেলা আওয়ামী লীগের সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। তিনি এ আসন থেকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। দ্বাদশ সংসদ নির্বাচনে তিনি আবারও মনোনয়ন চাইবেন। এছাড়াও মনোনয়ন চাইবেন বর্তমান বরগুনা জেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির, বরগুনা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার টুকু, আমতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম সরোয়ার ফোরকান, সাবেক সভাপতি ফজলুল হক জমাদ্দার।

এ আসনে বিএনপি থেকে মনোনয়ন চাইবেন বরগুনা জেলা বিএনপির সাবেক সভাপতি, সাবেক সংসদ সদস্য মতিয়ার রহমান তালুকদার, বরগুনা জেলা বিএনপির বর্তমান সভাপতি মাহবুবুল আলম ফারুক মোল্লা, বিমান শ্রমিক দলের নেতা ফিরোজ উজ জামান মামুন মোল্লা, আমেরিকা প্রবাসী ছাত্রদলের সাবেক সভাপতি ও জেলা বিএনপি নেতা রেজবুল কবির।

ইসলামী ঐক্যজোট থেকে মনোনয়ন চাইবেন একাদশ সংসদ নির্বাচনের প্রার্থী রফিকুল ইসলাম। ইসলামী আন্দোলন থেকে দলীয় মনোনয়ন চাইবেন বর্তমান বরগুনা জেলা সভাপতি মাওলানা আলহাজ্ব মাহমুদুল হোসাইন অলিউল্লাহ।

তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, বরগুনা-১ আসনটি আওয়ামী লীগের শক্ত ঘাঁটি। এই আসনের বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার রয়েছে বিশেষ ব্যক্তি ইমেজ। এছাড়াও আওয়ামী লীগ উন্নয়নের মাধ্যেমে এই নির্বাচনী এলাকার রাস্তাঘাটসহ জীবনমানের ধরনও বদলে দিয়েছে।

অপরদিকে বিএনপির সাংগঠনিক অবস্থাও কম শক্ত নয়। সাবেক সাংসদ মতিয়ার রহমান তালুকদার এ আসন থেকে ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়া ইসলামী ঐক্যজোটও বেশ শক্তিশালী। দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হলে জাতীয় সংসদের ১০৯তম বরগুনা-১ সংসদীয় আসনে ভোটের লড়াই হবে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ বিরোধীর মধ্যে ।

বিএনএ/ শিরীন সুলতানা, এমএফ, ওয়াই এইচ/ এইচ এইচ

Loading


শিরোনাম বিএনএ