31 C
আবহাওয়া
১১:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » খুলনায় তিন জঙ্গি গ্রেপ্তার

খুলনায় তিন জঙ্গি গ্রেপ্তার


বিএনএ, খুলনা: খুলনায় বটিয়াঘাটা উপজেলা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

শুক্রবার (২৯ ডিসেম্বর) র‌্যাব-৬ খুলনা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন, ইলিয়াস দাস আব্দুল্লাহ ওরফে হুজাইফা উসামা (২৭), মো. সাব্বিরুল ইসলাম সাব্বির ওরফে আবু সাব্বির আল বাঙালি (২০) ও শামিম লস্কর (১৯)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টার দিকে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-৬ এর একটি অভিযানিক দল খুলনার বটিয়াঘাটা সাচিবুনিয়া রেল ক্রসিং এলাকার একটি টিনসেড ঘরে অভিযান চালিয়ে ‘আনসার আল ইসলাম’ এর ৩ জন সদস্যকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে বিভিন্ন উগ্রবাদী বই, লিফলেট ও মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। এ সময় অজ্ঞাত আরও ৩/৪ জন সদস্য পালিয়ে যায়।

র‌্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর সদস্য বলে স্বীকার করেছে। তারা আফগানিস্তানে তালেবানের উত্থানে উদ্বুদ্ধ হয়ে আল কায়েদা মতাদর্শের জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলা’ এর কার্যক্রম পরিচালনা করে আসছিল। তারা বিভিন্ন সময় অনলাইনে বিভিন্ন উগ্রবাদী নেতাদের বক্তব্য দেখে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে সংগঠনের সদস্যদের মাধ্যমে ওই সংগঠনে যোগদান করে। পরবর্তীতে তারা নিজেরাই সংগঠনের সদস্য সংগ্রহে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করছিল। এ উদ্দেশ্য সংগঠনের সদস্যদেরকে তারা বিভিন্ন পুস্তিকা, মুসলমানদের উপর নির্যাতন ও উগ্রবাদী নেতাদের বক্তব্যের ভিডিও সরবরাহ করতো।

অন্যদিকে তারা সংগঠনের কার্যক্রম পরিচালনার জন্য ভুল তথ্য প্রদান করে তাদের আত্মীয়-স্বজন, বিভিন্ন মাদ্রাসা ও সদস্যদের নিকট থেকে নিয়মিত অর্থ সংগ্রহ করতো। এর পাশাপাশি তারা মসজিদ, বাসা বা বিভিন্ন স্থানে সদস্যদের নিয়ে গোপন সভা পরিচালনা করে বিভিন্ন তথ্যের অপব্যাখ্যা ও মিথ্যা তথ্যের মাধ্যমে দেশের বিচার ও শাসন ব্যবস্থা সর্ম্পকে বিরূপ মনোভাব তৈরি করে তথাকথিত ইসলামী রাষ্ট্র কায়েম করার জন্য সদস্যদেরকে উগ্রবাদী করে তুলতো।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ