27 C
আবহাওয়া
৩:০৫ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » সরকারে সবার অংশগ্রহণ চায় তালেবান

সরকারে সবার অংশগ্রহণ চায় তালেবান

আফগানিস্তানে

বিএনএ, বিশ্বডেস্ক : সরকারে সবার অংশগ্রহণ চায় তালেবান গোষ্ঠী।অংশগ্রহণমূলক তত্ত্বাবধায়ক সরকার গঠনের পরিকল্পনা নিচ্ছে তারা। তালেবানের একাধিক সূত্রে খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

তালেবান বলছে, অংশগ্রহণমূলক সরকার গঠনের জন্য আফগানিস্তানের সব জাতিকেই অন্তর্ভুক্ত করা হবে। নতুন সরকারে কারা থাকছে তাদের নাম এখনও ঘোষণা না করলেও বেশ কয়েকজন পরিচিত মুখ থাকছে বলে আভাস পাওয়া গেছে।  তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার নতুন সরকারের প্রধান হতে পারেন বলে জোর গুঞ্জন রয়েছে।

আল জাজিরা জানিয়েছে, আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার হবে সব জাতি ও নৃগোষ্ঠির নেতাদের অংশগ্রহণের ভিত্তিতে। চার কোটি মানুষের দেশ আফগানিস্তানে বহু জাতি ও নৃগোষ্ঠির বসবাস। এর মধ্যে পশতুন সম্প্রদায়ের লোকেরাই আফগান জনসংখ্যার মোট ৪২ শতাংশ।  ইসলামিক আমিরাত আফগানিস্তানের নেতৃত্ব দিতে নতুন সরকারের প্রধান থাকবেন একজন ‘আমির-উল মোমিনিন’।

এছাড়া একটি কাউন্সিল গঠিত হবে, যেখানে আগামীর সরকার এবং মন্ত্রীদের নির্বাচিত করতে সহায়ক ভূমিকা রাখবে। এছাড়াও বিচারিক, অভ্যন্তরীণ নিরাপত্তা, প্রতিরক্ষা, পররাষ্ট্র, বাণিজ্য, তথ্যসহ একাধিক মন্ত্রণালয় থাকছে।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ