28 C
আবহাওয়া
৮:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » রাঙ্গুনিয়ার বালুচরে অতিথি পাখি হত্যা, সুশীল সমাজের নিন্দা

রাঙ্গুনিয়ার বালুচরে অতিথি পাখি হত্যা, সুশীল সমাজের নিন্দা

রাঙ্গুনিয়ার বালুচরে অতিথি পাখি হত্যা, সুশীল সমাজের নিন্দা

বিএনএ, রাঙ্গুনিয়া(চট্টগ্রাম): রাঙ্গুনিয়ার  পূর্ব সরফভাটা কর্ণফুলী নদীতে জেগে উঠা বালু চরে দুইটি অতিথি পাখিকে বন্দুক দিয়ে হত্যা করে আলমগীর চৌধুরি নামে এক সাবেক সার্জেন্ট ।
শনিবার (২৫ ডিসেম্বর)  সরফভাটা ছালে আহমদ মার্কেটের সামনে কর্ণফুলী নদীতে ডুবো চরে সকাল দশটায় প্রায় অর্ধ শতাধিক প্রত্যক্ষদর্শীর সামনে একটি আধুনিক একনালা স্বযংক্রিয় বন্দুক দিয়ে পরিযায়ী পাখি শিকার করেন তিনি।
এ  ফৌজদারি অপরাধের বিরুদ্ধে রাঙ্গুনিয়া মডেল থানাকে আইনগত ব্যবস্হা নিতে সরফভাটার সুশীল সমাজের নেতৃবৃন্দ জোর দাবি জানিয়েছেন।
 অতিথি পাখি দুইটি জলচর ও হাঁস প্রজাতির।ইংল্যান্ডের আদিবাস বিলুপ্তপ্রায় ভাদি হাঁস বলে ধারণা করা হচ্ছে।হাঁস দুইটির ওজন প্রায় সাত কেজি।
প্রত্যক্ষদর্শী একাধিক এলাকাবাসী জানান,সাবেক সার্জেন্ট আলমগীর  চৌধুরী (আর্মি আলমগীর)  এই পরিযায়ী পাখি বিরল প্রজাতির হাঁস হত্যা করে। আর্মি আলমগিরের পিতা মরহুম ছমিউদ্দিন চৌধুরী সাবেক বন বিভাগের পেশায় ফরেষ্টর ছিলেন।তিনি পূর্ব সরফভাটা এলাকার বাসিন্দা।
পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্প্রতি  দেশে এয়ারগান বহন ব্যবহার নিষিদ্ধ করেছেন। পাখি ও বন্যপ্রাণী শিকার একটি ফৌজদারি অপরাধ।
প্রত্যক্ষদর্শী পূর্ব সরফভাটা স”মিলের ব্যবসায়ী আবুল কাশেম জানান,বিরল প্রজাতির হাঁস দুটি শিকার দেখে আমার মনে খুব কষ্ট পেয়েছি।
তিনি বলেন,হাঁস দুটি বিদেশি হাঁস বলে তিনি মনে করেন।এই সব সচেতন শিক্ষিত মানুষের বিরুদ্ধে আইনগত ব্যবস্হা নেওয়া দরকার।
সরফভাটার বিভিন্ন সামাজিক সংগঠন বিরল প্রজাতির অতিথি হাঁস হত্যার নিন্দা জানিয়েছেন।
বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ