জয় দিয়ে ব্রাজিলের বিশ্বকাপ মিশন শুরু

বিএনএ ডেস্ক: জয় দিয়ে কাতার বিশ্বকাপ শুরু করেছে ব্রাজিল। নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়াকে ০-২ গোলে পরাজিত করেছে নেইমারের দল।

আরো পড়ুন

কাতার ফুটবল বিশ্বকাপে সেমিতে যাওয়ার লড়াই

বাংলাদেশের সিরিজ জয়, আনন্দবাজার যা লিখেছে

শুক্রবার (২৫ নভেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় ম্যাচ শুরু হয়। কোন গোল ছাড়াই শেষ হয় খেলার প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের ৬২ ও ৭৩ মিনিটে জোড়া গোল করেন ব্রাজিলের ফরোয়ার্ড রিচার্লিসন। বিরতির আগে গোল করতে কয়েক দফায় ব্যর্থ হয় ব্রাজিলের আক্রমণভাগ। তবে বিরতির পরের মুহূর্তে রাফিনিয়ার সামনে সুযোগ আসে ব্রাজিলকে এগিয়ে দেয়ার। তবে তাঁকে ঠেকিয়ে দেন সার্বিয়ান গোলরক্ষক।

এর কিছুক্ষণ পর ডি-বক্সের একটু বাইরে ফ্রি-কিক পায় ব্রাজিল। তবে দারুণ জায়গায় বল পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি নেইমার। ৫৫ মিনিটে ভিনিসিয়ুসের পাসে ডি-বক্সের ভেতর নেইমারের শট পোস্টের বাইরে দিয়ে যায়।

৬০ মিনিটে আলেক্স সান্দ্রোর ডি-বক্সের বাইরে থেকে নেয়া বুলেট গতির শট গোলরক্ষকে পেরিয়ে পোস্টে লেগে ফিরে আসে।

৬২ মিনিটে রিচার্লিসন ঠিকই ভেঙে দেন সার্বিয়া ডিফেন্স। আক্রমণটা তৈরি করেছিলেন নেইমার। তবে শট নেয়ার জায়গা বের করার আগেই ফাঁকা পেয়ে দ্রুত শট নিয়ে নেন পাশে থাকা ভিনিসিয়ুস। রিয়াল মাদ্রিদ তারকার প্রচেষ্টা সার্বিয়ান গোলরক্ষক মিলিনকোভিচ সাভিচ ফিরিয়ে দিলেও ফিরতি শটে বল জালে জড়ান রিচার্লিসন।

রিচার্লিসনের প্রথম গোল।
রিচার্লিসনের প্রথম গোল।

৭৩ মিনিটের গোলটি ফ্রেমে বাঁধাই করে রাখার মতোই। ম্যাচে দারুণ খেলা ভিনিসিয়ুসের অসাধারণ এক পাস নিয়ন্ত্রণে নিয়ে দুর্দান্ত এক বাইসাইকেল কিকে গোল করে ব্রাজিলের জয় নিশ্চিত করেন এই টটেনহাম তারকা। একটু পর কাসেমিরোর শট পোস্টে লেগে ফিরে আসলে তৃতীয় গোলটি পাওয়া হয়নি ব্রাজিলের।

রিচার্লিসন
রিচার্লিসনের বাইসাইকেল কিক।

পুরো ম্যাচে ব্রাজিল গোলে শট করে ২২টি আর সার্বিয়া ৫টি। সার্বিয়া অন টার্গেটে কোনো শট করতে না পারলেও ৮টি শট করে ব্রাজিল। সার্বিয়ার ৩ জন হলুদ কার্ড পেয়েছেন। ব্রাজিল কর্নারের সুযোগ পায় ৬টি আর সার্বিয়া ৪টি তবে কর্নার থেকে কোন দলই গোল আদায় করতে পারে নি।

প্লেয়ার অব দ্যা ম্যাচ রিচার্লিসন।
প্লেয়ার অব দ্যা ম্যাচ রিচার্লিসন।

‘জি’ গ্রুপে ১টি করে ম্যাচ খেলেছে সব দল। পূর্ণ পয়েন্ট নিয়ে গ্রুপে সবার উপরে ব্রাজিল। আর দ্বিতীয় অবস্থানে সুইজারল্যান্ড। আগামী ২৮ নভেম্বর কাতারের স্টেডিয়াম ৯৭৪ এ বাংলাদেশ সময় রাত ১০টায় সুইজারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলবে ব্রাজিল। আর গ্রুপ পর্বের শেষ ম্যাচ আগামী ৩ ডিসেম্বর। বাংলাদেশ সময় রাত ১টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামবে তিতের দল।

বিএনএ/ এ আর