25 C
আবহাওয়া
৬:৪৫ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » এবার চিনি রপ্তানি বন্ধ করছে ভারত

এবার চিনি রপ্তানি বন্ধ করছে ভারত

এবার চিনি রপ্তানি বন্ধ করছে ভারত

বিএনএ ডেস্ক: এবার চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ভারত। আগামী অক্টোবর থেকে শুরু হওয়া নতুন মৌসুম থেকে চিনি মিলগুলোকে রপ্তানি বন্ধের নির্দেশ দেওয়া হবে বলে জানা গেছে। অভ্যন্তরীণ বাজারে স্থিতিশীলতার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে দাবি ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

ভারত সরকারের বেশ কযেকটি সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার (২৪ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। গত ৭ বছরের মধ্যে ভারত এবারই প্রথমবার এই পদক্ষেপ নিচ্ছে।

আরও পড়ুন: ফুলগাজীতে বিষধর সাপ উদ্ধার

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী অক্টোবর থেকে ভারতে নতুন মৌসুম শুরু হতে চলেছে এবং সেই সময় থেকেই মিলগুলোর ওপর চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়া হবে বলে ভারতের তিনটি সরকারি সূত্র জানিয়েছে।

বিশ্ববাজারে ভারতের চিনির অনুপস্থিতি এই পণ্যের দাম আরও বাড়িয়ে দিতে পারে। যা বিশ্বব্যাপী খাদ্য বাজারে আরও মুদ্রাস্ফীতির আশঙ্কা তৈরি করছে।

একটি সরকারি সূত্র জানায়, প্রাথমিকভাবে আমাদের মনোযোগের বিষয় হচ্ছে- স্থানীয় চিনির চাহিদা পূরণ করা এবং উদ্বৃত্ত আখ থেকে ইথানল তৈরি করা। আসন্ন মৌসুমে রফতানি কোটার জন্য জন্য আমাদের কাছে পর্যাপ্ত চিনি থাকবে না।

গত মৌসুমে রেকর্ড এক কোটি ১১ লাখ টন চিনি রপ্তানি করেছিল ভারত। সেখানে চলতি মৌসুমের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মিলগুলোকে মাত্র ৬১ লাখ টন চিনি রপ্তানির অনুমতি দেওয়া হয়।

আরও পড়ুন: নিঃশর্ত ক্ষমা চাইলেন মেয়র জাহাঙ্গীর

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ