31 C
আবহাওয়া
১১:১২ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » বায়ু  ও সৌর বিদ্যুৎ উৎপাদনে তুরস্কের ব্যাপক সফলতা

বায়ু  ও সৌর বিদ্যুৎ উৎপাদনে তুরস্কের ব্যাপক সফলতা

বায়ু  ও সৌর বিদ্যুৎ

বিশ্ব ডেস্ক: বায়ু  ও সৌর বিদ্যুৎ উৎপাদন এবং বিদ্যুৎ খরচ কমিয়ে তুরস্ক গত একছরে সাত বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ সাশ্রয় করতে সক্ষম হয়েছে। যখন বিশ্ব ব্যাপি গ্যাসের দাম আকাশচুম্বী ছিল।

দেশটির বহুল প্রচারিত সংবাদপত্র ডেইলি সাবাহ মঙ্গলবার একটি প্রতিবেদনে এ তথ্য জানায়।

সরকার বাজারব্যাপী প্রাইস ক্যাপ, জাতীয় বিদ্যুতের শুল্ক মূল্য এবং গ্যাসের শুল্কের দাম দমন করে ইউটিলিটি বিল কম রাখার চেষ্টা করেছে।

লন্ডন-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্কের একটি নতুন বিশ্লেষণ অনুসারে, তারপরও, অনেক দেশের মতো, তুরস্কও ক্রমবর্ধমান খরচের শিকার হয়েছে, কারণ এক বছরে বিশ্বব্যাপী গ্যাসের দাম সাতগুণেরও বেশি বৃদ্ধির ফলে দেশে বিদ্যুতের দাম ছয়গুণ বৃদ্ধি পেয়েছে,

তুর্কি লিরার অবমূল্যায়ন বিদ্যুতের দামের উপর জীবাশ্ম গ্যাসের দামের প্রভাবকে আরও বাড়িয়ে তুলেছে, বিশ্লেষণে বলা হয়েছে।

এই বৃদ্ধি গত বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে শুরু হয়েছিল এবং গত বছরের জুলাই ও আগস্টে প্রায় দ্বিগুণ হয়ে প্রতি মেগাওয়াট-ঘণ্টায় ৫০ ডলারে পৌঁছেছে।

ইউক্রেন যুদ্ধের পর থেকে ২বিলিয়ন মার্কিন ডলার সংরক্ষণ করা হয়েছে

পরিসংখ্যানে দেখা যায়, বায়ু এবং সৌর বিদ্যুৎ কেন্দ্রগুলি ১ মে, ২০২১ থেকে ৩০ এপ্রিল ২০২২ এর মধ্যে ৪৬.৩ টেরাওয়াট-ঘন্টা বিদ্যুৎ উৎপন্ন করেছে।

প্রতিবেদনে আরও বলা  হয়েছে, “এই বিদ্যুৎ কেন্দ্রগুলি না থাকলে, অব্যবহৃত গ্যাস-চালিত প্ল্যান্ট বা আমদানির  ওপর নির্ভরশীল কয়লা বিদ্যুৎ কেন্দ্রগুলিকে তাদের ভতুর্কি দিয়ে চালাতে হতো।”

“ধরে নেয়া হয় যে সমস্ত ৪৬  টেরাওয়াট-ঘন্টা শক্তি গ্যাস-চালিত প্ল্যান্ট দ্বারা উত্পাদিত হয়েছিল, এর অর্থ হবে বায়ু এবং সৌর শক্তি সেই ১২-মাসের সময়কালে সাত বিলিয়ন মার্কিন ডলার অতিরিক্ত গ্যাস আমদানি বাবদ প্রতিস্থাপন করেছে।”

বায়ু বিদ্যুৎ কেন্দ্রগুলি গত ১২ মাসে ৩২.২ টেরাওয়াট-ঘন্টা বিদ্যুৎ উৎপাদন করে পাঁচ বিলিয়ন ডলার আমদানি সাশ্রয়ের সিংহভাগ অংশ নিয়েছে।

লাইসেন্সবিহীন সৌরবিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদনের হার ৮৬% সহ সৌরবিদ্যুৎ কেন্দ্রগুলির জন্য ২বিলিয়ন ডলার।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ