24 C
আবহাওয়া
১২:২৪ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ভারত থেকে দেশে এলো ২০ রেলইঞ্জিন

ভারত থেকে দেশে এলো ২০ রেলইঞ্জিন


বিএনএ, ঢাকা: অনুদান হিসেবে বাংলাদেশকে ২০টি ডিজেল চালিত ব্রডগেজ লোকোমোটিভ (ইঞ্জিন) দিল ভারত। মঙ্গলবার (২৩ মে) বিকেলে বাংলাদেশের রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে লোকোমোটিভ হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করেন।

রেলভবন অনুষ্ঠা‌নে বি‌শেষ অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন বাংলা‌দে‌শে নিযুক্ত ভারতীয় হাইক‌মিশনার প্রণয় কুমার ভার্মা। এ সময় উভয় দে‌শের রেলপথ মন্ত্রণালয় ও রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন। একই সঙ্গে বাংলাদেশের দর্শনা এবং ভারতের গেদে অংশে হস্তান্তর অনুষ্ঠান ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

রেলমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের বন্ধুত্ব ঐতিহাসিক, পারস্পরিক বিশ্বাস ও বোঝাপড়ার। ২০২৪ সালে রেলের আমূল পরিবর্তন হবে। এ ছাড়া ইলেকট্রিক ট্রেকে রেল চালানোর পরিকল্পনার কথাও জানান মন্ত্রী।

অপরদিকে ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, এই রেলইঞ্জিন বাংলাদেশ রেলওয়ের সক্ষমতা ও দক্ষতা বাড়াতে সহায়তা করবে। দুই দেশের সরকারের জন্য অগ্রাধিকার ছিল বহুমুখী সংযোগ বাড়ানো। বিশেষ করে রেলওয়েতে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির দৃঢ় নেতৃত্বে দুই দেশের রেলপথে যাত্রীপরিবহন ও বাণিজ্য নতুন মাত্রায় পৌঁছেছে। যৌথ উন্নয়ন প্রকল্প অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি। বাংলাদেশের রেলখাতের উন্নয়নে আরও বিনিয়োগ, কারিগরি ও অবকাঠামোগত সহযোগিতা অব্যাহত রাখবে ভারত। নরেন্দ্র মোদি বিশ্বাস করেন, এ অঞ্চলের সমৃদ্ধির জন্য বাংলাদেশ-ভারতকে একসঙ্গে কাজ করতে হবে যোগ করেন ভারতের রেলমন্ত্রী।

বিকেলে ভারতের গেদে স্টেশন থেকে বাংলাদেশের দর্শনা স্টেশনে ট্রেনগুলো প্রবেশ করে। ৩৩০০ হর্স পাওয়ারের ইঞ্জিনগুলোর এক্সেল লোড ১৯ দশমিক ৫ টন এবং গড় বয়স ৮ থেকে ১০ বছর।

বাংলাদেশ ও ভারতের দুই রেলমন্ত্রীর মধ্যে গত বছরের ১ জুলাই অনুষ্ঠিত সভায় বাংলাদেশ রেলওয়েকে ২০টি ব্রডগেজ লোকোমোটিভ অনুদান হিসেবে প্রদানের বিষয়ে অনুরোধ জানানো হয়। একই বছরের ২৯ থেকে ৩১ আগস্ট ভারতের নয়াদিল্লির রেলভবনে অনুষ্ঠিত ইন্টার গভর্নমেন্ট রেলওয়ে মিটিংয়ে (আইজিআরএম) বাংলাদেশ রেলওয়েকে ২০টি ব্রডগেজ লোকোমোটিভ অনুদান হিসেবে দেয়ার বিষয়ে সরকার দ্রুত ব্যবস্থা করবে বলে সিদ্ধান্ত হয়।

এর আগে, ২০২০ সালেও ভারত থেকে ১০টি ব্রডগেজ লোকোমোটিভ অনুদান হিসেবে পেয়েছে বাংলাদেশ রেলওয়ে। আগের পাওয়া লোকোমোটিভগুলো বর্তমানে পশ্চিমাঞ্চলের রুটে চলাচল করছে।

অনুদান হিসেবে বাংলাদেশকে ২০টি ডিজেলচালিত ব্রডগেজ ইঞ্জিন গত বছরের ডিসেম্বরেই বুঝে নেওয়ার অনুরোধ জানায় ভারত। কিন্তু প্রক্রিয়াগত কিছু জটিলতায় এতদিন সেগুলো দেশে আসেনি। অবশেষে ২৩ মে আনুষ্ঠানিকভাবে ২০টি লোকোমোটিভ বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে ভারত।

ভারত যে ২০টি ইঞ্জিন অনুদান হিসেবে দিচ্ছে, এর আগে সেগুলো ভারতে গিয়ে দেখে আসেন রেলওয়ের কর্মকর্তারা। রেলপথ মন্ত্রণালয় থেকে সাত সদস্যের একটি পরিদর্শক দল সেসব দেখে গত বছরের ডিসেম্বরে রেলপথ মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন জমা দেয়। তাদের সেই প্রতিবেদনে বলা হয়েছিল, তারা ভারতে ৩৪টি লোকোমোটিভ দেখে এসেছেন। তার মধ্য থেকে কারিগরি বিষয়গুলো মূল্যায়ন করে ২০টি লোকোমোটিভ অনুদান হিসেবে নেওয়ার জন্য নির্বাচন করে এসেছেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ