31 C
আবহাওয়া
১:৫৯ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » সংকোচিত হয়ে আসছে সেন্টমার্টিন

সংকোচিত হয়ে আসছে সেন্টমার্টিন

সেন্টমার্টিন

বিএনএ, কক্সবাজার : আইন অমান্য করে অপরিকল্পিত উন্নয়ন আর যত্রতত্র গড়ে ওঠা স্থাপনার কারণে দেবে যাচ্ছে সেন্টমার্টিন ও সংকোচিত হয়ে আসছে আয়তন। গত এক যুগে সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২০/২৫ একর সৈকত বেলাভূমি সাগর গর্ভে বিলীন হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান।

দেশের প্রভাবশালী শকুনেরা একের পর এক স্থাপনা নির্মাণ করে গিলে খাচ্ছে দেশের একমাত্র প্রবালসমৃদ্ধ দ্বীপ সেন্টমার্টিনকে।

পরিবেশবাদী ভূ- তত্ত্ববিদদের মতে সমুদ্রের উপর ভেসে উঠা দ্বীপটি এত ভার সহ্য করতে পারছেনা। ফলে এখনই যদি দ্বীপের জীববৈচিত্র্য ও পরিবেশ সংরক্ষণ করা না গেলে সেন্টমার্টিন সাগরে বিলীন হওয়ার আশংকা রয়েছে।

স্বচ্ছ পানি ও চারপাশজুড়ে প্রবাল পাথরবেষ্টিত নারিকেল জিঞ্জিরায় অনিয়ন্ত্রিত পর্যটকদের যাতায়াত, তাদের অসচেতনতা, অপরিকল্পিত স্থাপনা নির্মাণ ও পরিবেশ দূষণের কারণে সেখানকার প্রতিবেশ এবং জীববৈচিত্র্য ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করছেন সচেতন বিশেষজ্ঞরা।

তাঁরা বলছেন, সেন্টমার্টিনে যেকোনো ধরণের স্থাপনা গড়ে তোলার ব্যাপারে সরকারি নিষেধাজ্ঞা থাকলেও তা অমান্য করে গড়ে উঠছে একের পর এক রিসোর্ট, হোটেল, মোটেল ও রেস্টুরেন্ট। এসব অব্যবস্থাপনার কারণে দ্বীপটির পরিবেশ ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। এতে ধ্বংস হচ্ছে দ্বীপের শৈবাল-প্রবাল, ঝিনুক, শামুক, সামুদ্রিক কাছিম, লাল কাঁকড়াসহ নানা ধরণের জলজ প্রাণী।’

অন্য দিকে জলবায়ু পরিবর্তনের কারণে সাগরের পানির উচ্চতা বেড়েছে গত ১০ বছরে এক থেকে দেড় ফুট।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) বলছে, সেন্টমার্টিনে অপরিকল্পিত স্থাপনা বন্ধে সরকারিভাবে জোরালো পদক্ষেপ নেওয়া হয়েছে। কোনো অব্যবস্থাপনামূলক স্থাপনা যেন দ্বীপে না হতে পারে সে ব্যাপারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সমন্বয়ে গেজেটও তৈরি করা হয়েছে।

কউক চেয়ারম্যান কমডোর মোহাম্মদ নুরুল আবছার বলেন, ‘গবেষণা করে দেখা যায়, এখন পর্যন্ত সেন্টমার্টিন দ্বীপে যথেষ্ট অপরিকল্পিত স্থাপনা তৈরি হয়েছে। যার কারণে দ্বীপটি আস্তে আস্তে মাটির নিচে দেবে যাচ্ছে। ভবিষ্যতে আর এ ধরনের কোনো স্থাপনা করতে না দেওয়ার জন্য পরিবেশ মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয় ও কউকের সমন্বয়ে আমরা একটি গেজেট বের করেছি।

এদিকে কক্সবাজার সিভিল সোসাইটির সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা বলেন, সেন্টমার্টিন সাগর গর্ভে তলিয়ে গেলে প্রতিবেশী মায়ানমার সরকারের সাথে আমাদের জল ও স্থল সীমা নিয়ে নতুন করে বিরোধ দেখা দিতে পারে।তাই সেন্টমার্টিন ভূ খন্ডের উপর আর কোন স্থাপনা নয়।দ্বীপের পরিবেশ সংরক্ষণ করে পর্যটক গমনাগমন করা এখন সময়ের দাবী।

বিএনএনিউজ/এইচ এম ফরিদুল আলম শাহীন/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ