24 C
আবহাওয়া
৪:৩৮ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ইউরোপ থেকে বিচ্ছিন্ন যুক্তরাজ্য, নিয়ন্ত্রণের বাইরে নতুন করোনা

ইউরোপ থেকে বিচ্ছিন্ন যুক্তরাজ্য, নিয়ন্ত্রণের বাইরে নতুন করোনা

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ২২ লাখ ৬২ হাজার ছাড়াল

বিএনএ,বিশ্ব ডেস্ক: নতুন ধরনের করোনা ভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যে পড়েছে যুক্তরাজ্য।নতুন ধরনের সংক্রমণ রোধে করনীয় ঠিক করতে মন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন দেশটির প্রধানমন্ত্রী।এই নতুন ধরনটি নিয়ন্ত্রণের বাইরে বলে সতর্ক করেছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

তিনি জানান, এবারের কঠোর লকডাউন দু‌ইমাস ধরে চলতে পারে।করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়াতেই এই কঠোর বিধিনিষেধ জারি করতে হয়েছে।নতুন ধরনের করোনা সংক্রমণ খুবই দ্রুতগতিতে বেড়ে যাওয়ার আলামত পেয়ে বিধিনিষেধ জারির সিদ্ধান্ত নিতে হলো।বড়দিন পালনের জন্যও সবাই প্রস্তুত।কিন্তু এ সময়ে আরও ভালোভাবে বিধিনিষেধ পালন করাটা জরুরি।এই সময়টা ঘরেই থাকবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ম্যাট হ্যানকক বলেন, যতক্ষণ পর্যন্ত মানুষকে ভ্যাকসিন দেয়া যাচ্ছে না, ততক্ষণ পর্যন্ত এই নতুন ধরনের ভাইরাসকে আটকানো কঠিন।কারণ এই ভাইরাসটি অতি দ্রুত ছড়ায়।যুক্তরাজ্যে করোনার প্রতিষেধক দেয়া চলছে।এখন আশি বছরের বেশি বয়সীদের এই প্রতিষেধক দেয়া হচ্ছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

কয়েকদিন আগে লন্ডন এবং আশে-পাশের অঞ্চলে শনাক্ত হওয়া ভাইরাসটি করোনা ভাইরাসের এরকমই এক নতুন পরিবর্তিত রূপ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।নতুন এ ভাইরাস সম্পর্কে সবচেয়ে আশ্চর্য্যের বিষয় হলো, এটি অনেক সহজে এবং দ্রুত ছড়াচ্ছে।আগেরটির তুলনায় নতুন এই করোনা ভাইরাস ছড়ানোর হার ৭০ শতাংশ বেশি বলে জানিয়েছেন গবেষকরা।

এদিকে, করোনার নতুন ধরন সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহে ব্রিটিশ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অন্যদিকে, যুক্তরাজ্যে করোনা ভাইরাসের নতুন ধরনের সংক্রমণ ছড়িয়ে পড়ায় দেশটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করছে ইউরোপসহ আরব দেশগুলো।সংক্রমণ এবং মৃত্যু এড়াতে যাত্রীবাহী ফ্লাইটসহ স্থলপথেও যোগাযোগ বন্ধ করে দিচ্ছে বিভিন্ন দেশ।স্থানীয় সময় গত রাত এগারোটা থেকে ফ্রান্স ৪৮ ঘন্টার জন্য ব্রিটেনের সঙ্গে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে।এর ফলে ব্রিটেনের ইংলিশ চ্যানেলের তীরবর্তী ডোভারের ফেরি ও টানেল দিয়ে পার হয়ে সকল গাড়ি ও ট্রাকের ফ্রান্সে ঢোকা বন্ধ হয়ে গেছে। ফলে দু-প্রান্তেই অসংখ্য গাড়ি ও ট্রাক আটকা পড়েছে।

যে কোন মূল্যে করোনার নতুন উপসর্গ মোকাবিলায় সবার আগে পদক্ষেপ নিয়েছে কানাডা। তিনদিনের জন্য যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন কানাডার স্বাস্থ্যমন্ত্রী। ইউরোপীয় ইউনিয়নভুক্ত  জার্মানি এবং ইতালিও যুক্তরাজ্যের সঙ্গে সবধরনের বিমান যাত্রা বাতিলের ঘোষণা দিয়েছে।পাশাপাশি দেশটির সঙ্গে ট্রেন যাত্রাও স্থগিত করেছে দেশ দুটি।

যুক্তরাজ্য থেকে বিমান চলাচলে ৪৮ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করেছে ডেনমার্কও।স্থানীয় সময় সোমবার (২১ ডিসেম্বর) থেকে এটি কার্যকর হয়।একই সিদ্ধান্ত নিয়েছে রিপাবলিক অব আয়ারল্যান্ডও।প্রাথমিকভাবে দুই দিন বিধিনিষেধ জারি থাকার কথা জানিয়েছে তারা।

রোববার (২০ ডিসেম্বর) মধ্যরাত থেকে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট ও ট্রেন বন্ধ থাকার ঘোষণা দিয়েছে বেলজিয়াম।পূর্ব-সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে উল্লেখ করেন দেশটির প্রধানমন্ত্রী।

যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিলের পরিকল্পনা নিচ্ছে অস্ট্রিয়াও।ইউরোপের আরেক দেশ সুইডেনও অস্ট্রিয়ার সঙ্গে সুর মিলিয়েছে।স্পেনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

এছাড়া, আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, লাটভিয়া, এস্তোনিয়া যুক্তরাজ্যের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়ে পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। ইরান, ক্রোয়েশিয়া, মরক্কো, কুয়েত হংকং, ইসরাইল, যুক্তরাজ্য ভ্রমণে বিধিনিষেধ জারি করেছে। আরব দেশের মধ্যে সৌদি আরব সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে। এ অবস্থায় বিপাকে পড়েছেন বহু মানুষ।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ