31 C
আবহাওয়া
১২:০৬ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে জিম্বাবুয়ে

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে জিম্বাবুয়ে

জিম্বাবুয়ে

বিএনএ স্পোর্টস ডেস্ক :  প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করলো জিম্বাবুয়ে। চলমান অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’তে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে শুক্রবার(২১ অক্টোবর) হোবার্টে  জিম্বাবুয়ে ৫ উইকেটে স্কটল্যান্ডকে হারিয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করে।

এতে ৩ খেলায় ২ জয় ও ১ হারে ৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থাকায় টেবিলের শীর্ষ দল হয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলো জিম্বাবুয়ে। ৩ খেলায় ২ জয় ও ১ হারে ৪ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থাকায় টেবিলের দ্বিতীয় স্থানে থেকে  গ্রুপ রানার্স-আপ হলো আইরিশরা। এই গ্রুপ থেকে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড সুপার টুয়েলভ নিশ্চিত করেছে। প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছে অপর দুই দল   স্কটল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে।

সুপার টুয়েলভে খেলতে হলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জিততেই হবে, এমন সমীকরন নিয়ে অস্ট্রেলিয়ার হোবার্টে বেলেরিভ ওভালে লড়াইয়ে নামে জিম্বাবুয়ে ও স্কটল্যান্ড।

টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামা  স্কটল্যান্ডকে শুরুতেই  চেপে ধরেন জিম্বাবুয়ের দুই পেসার দুই পেসার তেন্ডাই চাতারা ও রিচার্ড এনগারাভা। ২৪ রানের মধ্যে স্কটল্যান্ডের ২ উইকেট তুলে নেন তারা। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলা মাইকেল জোনস ৪ ও তিন নম্বরে নামা ম্যাথু ক্রস ১ রান করেন।

এরপর মিডল-অর্ডারে দুই জুটিতে ৭৪ রান যোগ করেন ওপেনার জর্জ মুনসে। তৃতীয় উইকেটে অধিনায়ক রিচার্ড বেরিংটনকে নিয়ে ৩২ বলে ৪০ ও চতুর্থ উইকেটে কালাম ম্যাকলিওডের সাথে ৪০ বলে ৩৪ রান তুলেন তিনি।
বেরিংটন ১৩ ও ম্যাকলিওড ২৫ রানে থামলেও, টি-টোয়েন্টি ক্যারিয়ারের নবম হাফ-সেঞ্চুরি করেন মুনসে। শেষ পর্যন্ত ৫১ বলে ৭টি চারে ৫৪ রান করেন তিনি। ২০ ওভারে স্কটল্যান্ড করে ৬ উইকেটে ১৩২ রান। জিম্বাবুয়ের চাতারা-এগারাভা ২টি করে শিকার করেন।

জিম্বাবুয়ে ইনিংস

১৩৩ রানের টার্গেটে শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের। দুই ওভারে ৭ রানে ২ উইকেট হারায় তারা। রেগিস চাকাভা ৪, ওয়েসলি মাধভেরে শূন্য হাতে ফিরেন।

চার নম্বরে সিন উইলিয়ামসও ৭ রানে বেশি করতে পারেননি। ফলে ৪২ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে জিম্বাবুয়ে।
চাপে পড়া জিম্বাবুয়ের হাল ধরেন অধিনায়ক আরভিন ও সিকান্দার রাজা। স্কটল্যান্ড বোলারদের দারুনভাবে সামলে নিয়ে, রানের চাকা ঘুড়াতে থাকেন তারা। দু’জনের ব্যাটিং নৈপুন্যে  জিম্বাবুয়ের স্কোর ১শ স্পর্শ করে। ঝড়ো ব্যাটিংয়ে ব্যস্ত ছিলেন রাজা। অন্য দিকে উইকেট ধরে খেলায় মনোযোগি ছিলেন আরভিন।

১৫তম ওভারের শেষ বলে দলীয় ১০৬ রানে বিদায় নেন রাজা। ৩টি চার ও ২টি ছক্কায় ২৩ বলে ৪০ রান করেন রাজা। আরভিনের সাথে চতুর্থ উইকেটে ৪৩ বল খেলে মূল্যবান ৬৪ রান যোগ করেন। রাজা ও আরভিনের জুটিতে জয় দেখতে শুরু করে জিম্বাবুয়ে।

রাজার পর আরভিনও বিদায় নেন। ষষ্ঠ হাফ-সেঞ্চুরির ইনিংসে ৬টি চারে ৫৪ বলে ৫৮ রান করেন তিনি। আরভিন যখন ফিরেন তখন ৩ ওভারে ১৪ রান দরকার পড়ে জিম্বাবুয়ের।

দলের বাকী প্রয়োজন মিটিয়ে জিম্বাবুয়ের জয় ও সুপার টুয়েলভ নিশ্চিত করেন মিল্টন শুম্বা ও রায়ান বার্ল। শুম্বা ১১ ও বার্ল ৯ রানে অপরাজিত থাকেন। ম্যাচ সেরা হয়েছেন রাজা।

এই প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলবে জিম্বাবুয়ে। এর আগে পাঁচ আসরে খেললেও গ্রুপ পর্ব থেকে বিশ্বকাপ মিশন শেষ করেছিলো তারা।

Loading


শিরোনাম বিএনএ