31 C
আবহাওয়া
২:৪৮ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চাহিদা মোতাবেক পণ্য উৎপাদনের তাগিদ দিলেন প্রধানমন্ত্রী

চাহিদা মোতাবেক পণ্য উৎপাদনের তাগিদ দিলেন প্রধানমন্ত্রী


বিএনএ ঢাকা: করোনায় দেশের অগ্রগতি বাধাগ্রস্থ করলেও সরকার থেমে থাকেনি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশীয় পণ্যের আরও বিদেশি বাজার খুঁজে বের করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি ।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাজধানীর পূর্বাচলে ২০ একর জমির ওপর নির্মিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার উদ্বোধন করে এসব নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন সরকার প্রধান।

সে সময় শেখ হাসিনা আরও বলেন, পাট এবং পাটজাত পণ্য রপ্তানির ক্ষেত্রে ব্যবসায়ীদের দৃষ্টি দিতে হবে। বাংলাদেশের ব্যবসায়ীরা ভবিষ্যতে যাতে অন্য দেশে বিনিয়োগ করতে পারেন, সরকার সেই সুযোগও তৈরি করবে। দেশে উৎপাদিত পণ্যের বহুমুখীকরণ ও রপ্তানি বাড়াতে পদক্ষেপ নিতে হবে। ডিজিটাল ডিভাইস হবে সবচেয়ে বড় রপ্তানি পণ্য। সরকার পোশাক শিল্পে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে। কারণ এখানে অনেক নারী শ্রমিক কাজ করে। এর পাশাপাশি অন্যান্য শিল্পেও সমাভাবে গুরুত্ব দেয়া হয়েছে।

প্রযুক্তিপণ্যের সম্ভাবনাময় ভবিষ্যতের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শিল্প উদ্যোক্তাদের জন্য তার সরকার বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করছে। একশটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে।  সেখানে দেশি-বিদেশি সবাই বিনিয়োগ করতে পারবে। নতুন উদ্যোক্তা এবং বিনিয়োগকারী সৃষ্টি করতে সরকার পণ্য বহুমুখীকরণসহ নানান ক্ষেত্রে প্রণোদনা দিচ্ছে। সরকারের ধারাবাহিকতায় বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে বলে জানান তিনি।

সরকার প্রধান বলেন, অনেকের সন্দেহ থাকতে পারে উন্নয়নশীল দেশ হলে বোধ হয় অনেক সুবিধা থেকে বঞ্চিত হবেন। তবে কিছু সুবিধা থেকে বঞ্চিত হলেও  তার চেয়ে বেশি সুবিধা বাংলাদেশ পাবে। দেশের বাণিজ্য বাড়বে, রপ্তানি বাড়বে, রপ্তানি সুবিধাও পাওয়া যাবে।

এছাড়া, বাজারে টিকে থাকতে সময়ের চাহিদার সঙ্গে মিল রেখে পণ্য উৎপাদন করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

সরকার প্রধান বলেন, সীমিত উপায়ে ডিজিটাল মেলার আয়োজন হলেও বাণিজ্য মেলা করা সম্ভব হয়নি। রপ্তানি মেলার জন্য একটা জায়গা দেয়ার সিদ্ধান্ত দেয়া হয়েছে। করোনা কমে যাওয়ায় ২০২২ সালের ২৬তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা রাজধানীর পূর্বাচলে স্থাপিত বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে আয়োজনের অনুমোদন দেয়া হয়েছে বলে জানান তিনি।

চীন সরকারের ৫২০ কোটি ৭৩ লাখ টাকা অনুদানে নির্মিত বাণিজ্য প্রদর্শনী কেন্দ্র নির্মাণে ব্যয় হয়েছে ৭৭৩ কোটি টাকা। ৩৩ হাজার বর্গমিটার ফ্লোর স্পেসের এই কেন্দ্রে একইসঙ্গে ৮০০ বুথ, ৪৭৩ আসন বিশিষ্ট একটি মাল্টি ফাংশনাল হল, ৫০ আসন বিশিষ্ট একটি কনফারেন্স রুম, ৬ টি নেগোশিয়েশন রুম এবং মেডিকেল কর্নারসহ আধুনিক সব সুযোগ-সুবিধা রয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ