Bnanews24.com
টপ নিউজ সব খবর

গরুর চামড়ার দাম মাত্র ১০০ টাকা!

বিএনএ ডেস্ক:দেড় লাখ টাকার গরুর চামড়ার দাম বলছে ১০০ টাকা! ব্যবসায়ী সিন্ডিকেটের কাছে অসহায় কোরবানী দাতারা। কুমিল্লায়  পশুর চামড়া বিক্রি করা নিয়ে বিপাকে তারা। পানির দামে বিক্রি হচ্ছে গরুর চামড়া। তাই ব্যবসায়ী সিন্ডিকেটের কাছে কোরবানির পশুর চামড়া বিক্রি না করে প্রতিবাদ হিসেবে মাটির গর্তে পুতে ফেলতে দেখা গেছে অনেককে।

দেখা গেছে, চামড়ার দর পড়ে যাওয়ায় এখন আর ক্রেতার দেখা মিলছে না। ফলে মানুষ বিভিন্নভাবে প্রতিবাদ জানাচ্ছে। চামড়া শিল্পের প্রতি সরকার বিশেষ নজর না দিলে দেশের এ শিল্প ধ্বংস হয়ে যাবে।
কুমিল্লার হোমনার মাথা ভাঙ্গা ইউনিয়নের এলাকাবাসীরা জানান,, ‘দেড় লাখ টাকার গরুর চামড়া দাম মাত্র ১০০ টাকা দাম বলছে। তাও আবার বাজারে দিয়ে আসতে হবে। ফলে মাটিতে গর্ত করে পুতে ফেলার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’কোরবানির পশুর চামড়ায় গরীব অসহায়দের হক। সেই হক মেরে কেউ কোটি পতি হচ্ছে আর কেউ লোক দেখানো ধান্ধাবাজি করে বেড়াচ্ছে। তাই আমাদের এ প্রতিবাদ।’

এলাকাবাসীরা আরও জানান,এলাকায় চামড়া ব্যবসায়ীদের দেখা যাচ্ছে না। অথচ বছর তিনেক আগেও গরুর চামড়া এক হাজার থেকে দুই হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। আর খাসির চামড়া ৪০০ টাকা পর্যন্ত কেনাবেচা হয়েছে। এখন বড় একটি গরুর চামড়া বিক্রি করেও সে সময়ের খাসির চামড়ার টাকা মিলছে না।

শুধু কুমিল্লা নয় চট্টগ্রামেও  সড়কের পাশে  মৌসুমি ব্যবসায়ীদের  চামড়ার স্তূপ।,দেখা নেই ক্রেতার ।  চট্টগ্রামে চামড়া সংরক্ষণের জন্য দুটি আড়ত রয়েছে। এর মধ্যে একটি আতুরার ডিপু এলাকায় এবং অন্যটি আগ্রাবাদের চৌমুহনী এলাকায়।

মৌসুমি ব্যবসায়ীদের অভিযোগ, যারা আগে থেকে আড়তদারদের সঙ্গে যোগাযোগ করে রেখেছেন, তাদের চামড়াই গুরুত্ব সহকারে নিচ্ছে তারা। এতে চামড়ার ন্যায্য দাম পাওয়া  নিয়ে শঙ্কা রয়েছ

পঞ্চাশ পিচ কাঁচা চামড়া নিয়ে বিক্রির উদ্দেশ্যে আগ্রাবাদের চৌমুহনী এসেছেন জমির নামে জনৈক মৗেসুমী ব্যবসায়ী । টানা তিন ঘণ্টা বসে থেকেও নেই ক্রেতার দেখা।

তিনি বলেন, ঘন্টাখানেক আগে গরুর চামড়া প্রতি ফুট ১০ থেকে ১২ টাকা বললেও ছাগলের চামড়ার কেউ দর-দামই করছেন না। হঠাৎ হঠাৎ একেকজন এসে বড় চামড়া ২০০ থেকে আড়াইশ টাকা পর্যন্ত বলছে। অথচ এক একটি চামড়া কিনতে খরচ হয়েছে ৩০০ থেকে ৪০০ টাকা। এমন অবস্থা চলতে থাকলে পথে বসে যাবো।

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি মুসলিম উদ্দিন গণমাধ্যমকে বলেন, লবণযুক্ত চামড়া ৩৩ থেকে ৩৭ টাকা বিক্রি করতে হবে। তাছাড়া একটা চামড়া সংরক্ষণ করতে লবণ, লেবার চার্জ মিলিয়ে ১৫ থেকে ১৭ টাকা খরচ পরে। সুতরাং এর চেয়ে বেশি দামে চামড়া কেনা সম্ভব নয়।

এদিকে চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে কাঁচা চামড়া আসতে শুরু করেছে। রাস্তার দুইপাশে সারি সারি স্তুপ করে রাখা হয়েছে এসব চামড়া।

বিএনএ/ওজি