27 C
আবহাওয়া
৯:৫০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বজুড়ে করোনায় শনাক্ত-মৃত্যু বেড়েছে

বিশ্বজুড়ে করোনায় শনাক্ত-মৃত্যু বেড়েছে

করোনায়

বিএনএ বিশ্ব ডেস্ব: বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে শনাক্ত ও মৃত্যু দুটোই বেড়েছে। এসময়ে ভাইরাসটিতে সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে জার্মানিতে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রকে ছাপিয়ে সবার উপরে ওঠে গেছে যুক্তরাজ্য। প্রাণহানির তালিকায় যুক্তরাজ্যের পরেই রয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, রাশিয়া, ব্রাজিল ও ইতালি।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ২২২ জন। আগের দিনের তুলনায় মৃত্যুর বেড়েছে প্রায় এক হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬২ লাখ ৩১ হাজার ৭৩৮ জনে।

এসময়ে ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৯ লাখ ৪ হাজার ৭৩ জন। আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৩ লাখেরও বেশি। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটি মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ কোটি ৬৮ লাখ ১ হাজার ৫৬৪ জনে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা জার্মানিতে। দেশটিতে একদিনে আরও ১ লাখ ২৮ হাজার ২৩৩ জন শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৩৬১ জন। এ নিয়ে জার্মানিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৩৭ লাখ ৭৫ হাজার ৫৮৮ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৩৩ হাজার ৮৯৪ জনে।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে ওঠে আসা যুক্তরাজ্য গত ২৪ ঘণ্টায় ৫০৮ জনের প্রাণহানি হয়েছে। নতুন করে সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৯৪৫ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ১৮ লাখ ৯০ হাজার ৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭২ হাজার ৩৮৬ জন মারা গেছেন।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৪৪ হাজার ৪২১ জন এবং মারা গেছেন ৩৮২ জন। দেশটিতে এ পর্যন্ত ৮ কোটি ২৪ লাখ ৭৮ হাজার ৭৪৮ জন শনাক্ত এবং মৃত্যু হয়েছে ১০ লাখ ১৬ হাজার ৯৭১ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ