31 C
আবহাওয়া
১২:৩৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » লিটারে ৭ টাকা বাড়লো সয়াবিন তেল

লিটারে ৭ টাকা বাড়লো সয়াবিন তেল

'বন্ধ হচ্ছে রশিদ ছাড়া ভোজ্যতেল কেনাবেচা'

বিএনএ ঢাকা: দেশের বাজারে সয়াবিন তেলের দাম আবারও বেড়েছে। প্রতি লিটার ৭ টাকা বেড়ে এখন থেকে ১৬০ টাকা দরে বিক্রি হবে। আগের দর ছিল ১৫৩ টাকা।

মঙ্গলবার (১৯শে অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়কে এ কথা জানিয়েছে বাংলাদেশ ভোজ্যতেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদক সমিতি।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও অপরিশোধিত পাম তেলের দাম বাড়ায় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে তেলের এই দাম নির্ধারণ করেছে সংগঠনটি।

এখন থেকে এক লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকায় বিক্রি হবে যা এত দিন ১৫৩ টাকা ছিল। পাঁচ লিটারের এক বোতল তেল পাওয়া যাবে ৭৬০ টাকায় যা এত দিন ছিল ৭২৮ টাকা। খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৩৬ টাকা ও বোতলজাত পাম সুপার তেল ১১৮ টাকা দরে কিনতে পারবেন ক্রেতারা।

বাংলাদেশ ভোজ্যতেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদক সমিতির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই মূল্য অবিলম্বে কার্যকর হবে বলে। তবে পরিবেশক ও খুচরা পর্যায়ে পুরোনো মজুতের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না বলেও  জানানো হয়েছে।

এর আগে গত ২৭ মে সয়াবিন তেলের দাম এক লাফে লিটারে ৯ টাকা বাড়ানো হয়। তবে, পবিত্র ঈদুল ফিতরের আগে সয়াবিন তেলে লিটার প্রতি তিন টাকা ছাড় দেয়ায় সেবার সব মিলিয়ে দাম বাড়ে ১২ টাকা।

দেশের মোট চাহিদার ৯৫ শতাংশ ভোজ্য তেল বিদেশ থেকে আমদানি করা হয়ে থাকে। ২০২০ সালের পর থেকে ভোজ্য তেলের আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক ঊর্ধ্বগতির জন্য দেশে কয়েক দফায় সয়াবিন তেলের দাম বৃদ্ধি পেয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ