38 C
আবহাওয়া
৩:০১ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » কুমিল্লার ঘটনার মূল অভিযুক্ত শনাক্ত:স্বরাষ্ট্রমন্ত্রী

কুমিল্লার ঘটনার মূল অভিযুক্ত শনাক্ত:স্বরাষ্ট্রমন্ত্রী

কুমিল্লার ঘটনার মূল অভিযুক্ত শনাক্ত:স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনএ ঢাকা: কুমিল্লায় একটি পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার ঘটনায় মূল অভিযুক্ত শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ওই ব্যক্তি পালিয়ে বেড়াচ্ছেন-জানিয়ে তিনি বলেন, শিগগির তাকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, কুমিল্লার একটি পূজামণ্ডপে পবিত্র কোরআন পাওয়ার ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ ঘটনার জেরে জেলার কয়েকটি পূজামণ্ডপ ভাঙচুর করে দুর্বৃত্তরা। আগে কখনও কোনো পূজামণ্ডপে এ ধরনের কিছু ঘটেনি। কিন্তু এবার অপ্রীতিকর কিছু ঘটনা ঘটে গেছে। আসলে ঘটানো হয়েছে। কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে চাঁদপুরে কিছু উগ্র মানুষ হিন্দু সম্প্রদায়ের একটি উপাসনালয়ে ভাঙচুরের চেষ্টা করেছে। সেখানে পরিস্থিতি মোকাবেলায় পুলিশকে হিমশিম খেতে হয়েছে। চারজন মারা গেছেন। পরে আরেকজন হাসপাতালে মারা যান।

আসাদুজ্জামান খান কামাল বলেন, কেনই এই হত্যাকাণ্ড, কার উদ্দেশ্য সফল হওয়ার জন্য এই মৃত্যু। পরিতোষ নামে এক অল্প বয়সী ছেলে ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস দিয়েছে। সেটা কেন্দ্র করে সহিংসতা।  পুলিশ বাহিনী তার বাড়ি ঘর রক্ষায় সর্বাত্মক চেষ্টা করেছে। তাকে গ্রেফতার করেছে পুলিশ। কিন্তু ইতোমধ্যে তার পাশের গ্রামে অগ্নিসংযোগ লুটপাট ভাঙচুর করা হয়েছে। ফেসবুকে মিথ্যে প্রচারের মাধ্যমে রামু, নাসিরনগর ভোলাতে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা করা হয়েছে বলে জানান তিনি।

স্বরামন্ত্রী বলেন, স্বার্থান্বেষি একটি মহল অপপ্রচার ও উস্কানিমূলক প্রচারণা করে যাচ্ছে। বিভিন্ন সময় ঘটে যাওয়া নৃশংস ঘটনার ভিডিও ফুটেজ ব্যবহার করে তারা সাম্প্রতিক সময়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টা করছে। গত ১৬ মে রাজধানীর পল্লবীতে একটি নৃশংস হত্যাকাণ্ড ঘটে। দুই যুবক একজনকে চাপাতি দিয়ে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করছে। সেই হৃদয় বিদারক ঘটনা দেখে সবার হৃদয় কেঁপে ওঠেছে। একটি মহল সেই ঘটনার ভিডিও ফুটেজকে ক্লিপ আকারে প্রচার করে। আর নোয়াখালীর যতন সাহাকে একইভাবে হত্যা করা হয়েছে মর্মে অপপ্রচার করছে। বিষয়টি খুবই দুঃখজনক, ন্যাক্কারজনক ও অমানবিকও বটে।

যারা এই ধরনের অপপ্রচার চালিয়ে ফায়দা লুটার চেষ্টা করছেন, তাদের প্রতি হুশিয়ারী উচ্চারণ করে মন্ত্রী বলেন,  আইনশৃঙ্খলা বাহিনী অবশ্যই তাদের খুঁজে বের করে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করবে। জবাব দিতে হবে তাদের কেন তারা সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তি বিনষ্ট করছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, যখনই এসমস্ত ঘটনা ফেসবুকে দেখা যাবে,তখনই তার সত্যতা যাচাই করতে হবে। উস্কানিতে কাণ্ড না  ঘটিয়ে উত্তেজনা সংবরণ করতে হবে। ইতোমধ্যে রংপুরে এহেন কাণ্ড ঘটানো হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তির সর্বোত্তম ও সার্বিক ব্যবহারে র‌্যাবের ফোর্সেসের সব ব্যাটালিয়ন ও ক্যাম্প পর্যায়ে বিস্তৃত করার লক্ষ্যে র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধন হলো। অপরাধীদের শনাক্ত করতে র‌্যাব আরও এক ধাপ এগিয়ে গেল। সুযোগ-সুবিধা ব্যবহারে র‌্যাব আগের চেয়ে বেশি কার্যকরী ভূমিকা পালন করবে। পাশাপাশি র‌্যাবের দাপ্তরিক কাজ, প্রাইভেট কাজ, গুরুত্বপূর্ণ নথি, তথ্য সংরক্ষণে সক্ষমতা আরও বৃদ্ধি পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ