29 C
আবহাওয়া
৮:৪১ পূর্বাহ্ণ - জুলাই ২০, ২০২৪
Bnanews24.com
Home » ফিলিস্তিনি অনুরোধের বিরুদ্ধে ভোট দেবে যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনি অনুরোধের বিরুদ্ধে ভোট দেবে যুক্তরাষ্ট্র

জাতিসংঘ

নিউইয়র্ক : মার্কিন যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার জাতিসংঘের পূর্ণ সদস্যতার জন্য ফিলিস্তিনি অনুরোধের বিরুদ্ধে ভোট দেবে, একজন মার্কিন কর্মকর্তা রয়টার্সকে এমন তথ্য জানিয়েছেন। তিনি  বলেন, বিশ্ব সংস্থাটিকে কার্যকরভাবে ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়া থেকে বাঁধা দেয়া হবে।

“এটি মার্কিন দৃষ্টিভঙ্গি রয়ে গেছে যে ফিলিস্তিনি জনগণের জন্য রাষ্ট্রত্বের দিকে সবচেয়ে দ্রুত পথ হল মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য অংশীদারদের সমর্থনে ইসরাইল এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের মধ্যে সরাসরি আলোচনা,” মার্কিন কর্মকর্তা বলেন। সূত্র :  আরব নিউজ।

১৫-সদস্যের কাউন্সিল একটি খসড়া প্রস্তাবে ভোট দেওয়ার জন্য নির্ধারিত রয়েছে যা ১৯৩-সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদে সুপারিশ করে যে “ফিলিস্তিন রাষ্ট্রকে জাতিসংঘের সদস্যপদে ভর্তি করা হবে।”

একটি কাউন্সিল রেজুলেশনের পক্ষে কমপক্ষে নয়টি ভোট প্রয়োজন এবং পাস করতে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া বা চীনের ভেটো লাগবে না। কূটনীতিকরা বলছেন, এই ব্যবস্থায় ১৩ জন কাউন্সিল সদস্যের সমর্থন থাকতে পারে, যা মার্কিন যুক্তরাষ্ট্রকে তার ভেটো ব্যবহার করতে বাধ্য করবে।

মার্কিন কর্মকর্তা বলেছেন, “আমরা দীর্ঘদিন ধরে পরিষ্কার বলেছি যে নিউইয়র্কে অকাল পদক্ষেপ, এমনকি সর্বোত্তম উদ্দেশ্য নিয়েও, ফিলিস্তিনি জনগণের জন্য রাষ্ট্রীয় মর্যাদা অর্জন করবে না,” মার্কিন কর্মকর্তা বলেছেন।

বিএনএ,এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ