31 C
আবহাওয়া
১:৪০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » কুয়াশায় গাড়ি চালাতে বিআরটিএর ৪ নির্দেশনা

কুয়াশায় গাড়ি চালাতে বিআরটিএর ৪ নির্দেশনা

গাড়ি

বিএনএ ডেস্ক: কুয়াশায় মধ্যে নিরাপদে গাড়ি চালানোর জন্য মোটরযান চালক ও মালিকদের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। শুক্রবার চারটি সতর্কতামূলক নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটি।

বিআরটিএ’র নির্দেশনায় বলা হয়েছে-

১. কুয়াশায় দৃষ্টিসীমার মধ্যে থামানো যায় এমন নিয়ন্ত্রণ উপযোগী ধীর গতিতে নিরাপদ দূরত্ব বজায় রেখে রাস্তায় গাড়ি চালাতে হবে।

২. কুয়াশাচ্ছন্ন অবস্থায় গাড়ির হেড লাইট ‘লো-বিম বা ডিপার’ জ্বালিয়ে গাড়ি চালাতে হবে। ‘হাই-বিম বা আপার’ কুয়াশাকে আরও বেশি ঘন করে বিধায় ‘হাই-বিম বা আপার’ জ্বালিয়ে গাড়ি চালানো যাবে না।

৩. লেন পরিবর্তন/ওভারটেকিং করা যাবে না। যেসব স্থানে দৃষ্টি যায় না বা বাঁক নেয়ার আগে দেখা যায় না, সে সব স্থানে দরকার হলে বিপদ এড়ানোর জন্য হর্ন বাজাতে হবে।

৪. ঘন কুয়াশার কারণে একেবারেই দেখা না গেলে বা দৃষ্টিসীমা শূন্যের কোঠায় পৌঁছে গেলে নিরাপদ জায়গায় গাড়ি থামিয়ে হেডলাইট বন্ধ করে হ্যাজার্ড লাইট জ্বালাতে হবে।

এদিকে, কুয়াশার কারণে গত কয়েকদিন ধরেই সড়কে দুর্ঘটনা ঘটেছে। সেসব দুর্ঘটনায় ব্যাপক আহত এবং নিহত হয়েছে। এর ফলে কুয়াশায় যেন দুর্ঘটনা না ঘটে তার জন্যই বিআরটিএর এই নির্দেশনা।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ