Bnanews24.com
Home » ইভ্যালিসহ ১০ ই-কমার্স কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ
অর্থ-বাণিজ্য এক নজরে জাতীয় সব খবর

ইভ্যালিসহ ১০ ই-কমার্স কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

ইভ্যালিসহ ১০ ই-কমার্স কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

বিএনএ ঢাকা: ইভ্যালিসহ অনিয়মে অভিযুক্ত ১০টি  ই-কমার্স কোম্পানির বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের এক সভা শেষে এ তথ্য জানানো হয়।

বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) সেলের মহাপরিচালক ও ডিজিটাল ই-কমার্স সেলের প্রধান হাফিজুর রহমান জানান, বৈঠকে ইভ্যালিসহ বিভিন্ন ই-কমার্সের বিষয় আলোচনা হয়েছে। যেহেতু প্রতিষ্ঠানগুলো আইন অমান্য করেছে, সুতরাং মন্ত্রণালয় সরাসরি কোনো দায়িত্ব না নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে রেফার করে দেয়া তারা যাতে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করে। এটা হলো কমিটির সুপারিশ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে এ বিষয়ে চিঠি পাঠানো হবে বলেও জানান তিনি।

বৈঠকে সভাপতিত্ব করেন মো. হাফিজুর রহমান। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক, এনবিআর, আরজেএসসি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ই-ক্যাব প্রতিনিধিসহ বাণিজ্য মন্ত্রণালয়ে নিযুক্ত ব্যবসাবিষয়ক বিশেষজ্ঞ ব্যারিস্টার তানজিব উল আলম।

এরআগে ৭ জুলাই ই-কমার্স কোম্পানি ইভ্যালির বিরুদ্ধে মামলা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। মূল্য শোধের পর ইভ্যালির বিরুদ্ধে পণ্য সরবরাহ না করার অভিযোগ রয়েছে ।

সেইসঙ্গে, ইভ্যালির বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের পাওয়া আর্থিক অনিয়মগুলো তদন্ত করতে দুদককে আলাদা চিঠি পাঠিয়েছে মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেয়া চিঠিতে বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, ইভ্যালির চলতি সম্পদ দিয়ে মাত্র ১৬.১৪ শতাংশ গ্রাহককে পণ্য সরবরাহ বা অর্থ ফেরত দিতে পারবে।

বাকি গ্রাহক এবং মার্চেন্টের পাওনা পরিশোধ করা ওই কোম্পানির পক্ষে সম্ভব নয়। এছাড়া, গ্রাহক ও মার্চেন্টদের কাছ থেকে নেয়া ৩৩৮.৬২ কোটি টাকার কোনো হদিস খুঁজে পাওয়া যাচ্ছে না। যা আত্মসাৎ কিংবা অবৈধভাবে অন্যত্র সরিয়ে ফেলার আশঙ্কা রয়েছে। গ্রাহকদের কাছ থেকে ২১৪ কোটি টাকা অগ্রিম নিয়ে পণ্য ডেলিভারি দেয়নি প্রতিষ্ঠানটি। মার্চেন্টদের ১৯০ কোটি টাকা পাওনা রয়েছে।

এসব অর্থ ফেরতের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নিতে, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বিএনএনিউজ/আরকেসি