রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে মায়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে হবে-দুর্যোগ প্রতিমন্ত্রী

ঢাকা : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমানের সাথে বুধবার (১৩ এপ্রিল) তাঁর দপ্তরে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল Alice Wairimu Nderitu এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করে।

আরো পড়ুন

গণতন্ত্র মুক্তি দিবস আজ

‍ সাক্ষাৎকালে কক্সবাজারের আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠী ও তাদের শিশুদের লেখাপড়া, ক্যাম্পসমূহের অতি ঘনবসতি এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা হয় ।

প্রতিমন্ত্রী মায়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিক রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠী তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের পর যাতে হাতে-কলমে কাজ করে জীবিকা নির্বাহ করতে পারে সেলক্ষ্যে তাদেরকে কারিগরিসহ অন্যান্য বিষয়ে লেখাপড়া শেখানো হচ্ছে। তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পে প্রতিবছর প্রায় এক লক্ষ ২০ হাজার শিশু জন্ম নিচ্ছে, এতে রোহিঙ্গা সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। মিয়ানমার যেহেতু এ সমস্যা সৃষ্টি করেছে তাই তাদেরকেই এ সমস্যার সমাধানে এগিয়ে আসতে হবে। রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে প্রত্যাবর্তনে মায়ানমারের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে বিশ্ব জনমত গঠনে এগিয়ে আসতে প্রতিমন্ত্রী বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

প্রতিনিধিদলের নেতা রোহিঙ্গাদের কারিগরিসহ সকল শিক্ষার ব্যবস্থা নেয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন । তিনি বলেন, কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের সাথে তাঁরা আলোচনা করে যে তথ্য-উপাত্ত সংগ্রহ করছেন তা গাম্বিয়া কর্তৃক আইসিজে-এর বিচার কার্যক্রমে ভূমিকা রাখবে ।

এসময় মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসান উপস্থিত ছিলেন ।