29 C
আবহাওয়া
৭:৪৬ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনে ২মার্কিন সাংবাদিক হতাহত

ইউক্রেনে ২মার্কিন সাংবাদিক হতাহত

ইউক্রেনে ২মার্কিন সাংবাদিক হতাহত

কিয়েভ অঞ্চলের পুলিশ জানিয়েছে যে ইউক্রেনের ইরপিনে রাশিয়ান বাহিনীর হাতে একজন আমেরিকান সাংবাদিক নিহত হয়েছেন।

রবিবার(১৩মার্চ) সোশ্যাল মিডিয়া পোস্ট অনুসারে, কিয়েভ পুলিশ জানায়, রুশ সেনাদের গুলিতে আরেক মার্কিন সাংবাদিক আহত হয়েছেন। তাছাড়া একজন ইউক্রেনের সাংবাদিকও সামান্য আহত হন।

মার্কিন সাংবাদিকরা ইউক্রেনে কোন মিডিয়া আউটলেটে কাজ করছিলেন তা যাচাই করতে পারেনি সিএনএন। সিএনএন স্বাধীনভাবে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করতে পারেনি।

সংবাদ সংস্থা  এএফপি জানায়, 

স্বাস্থ্যকর্মী শাপোভালভ এএফপিকে বলেন, ” তিন সাংবাদিককে বহনকারী একটি কারকে লক্ষ্য করে গুলি করা হয়েছিল। সেখানে দুজন সাংবাদিক এবং আমাদের একজন [ইউক্রেনীয়] ছিলেন।”

“আমাদের লোক এবং সাংবাদিক আহত হয়েছে, আমি তাদের প্রাথমিক চিকিৎসা দিয়েছি, অন্য একজনের ঘাড়ে গুলি লাগে, সে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে মারা গেছেন।”

আমেরিকান রিপোর্টারের মৃতদেহ থেকে পাওয়া কাগজপত্রে তাকে নিউইয়র্কের ৫০ বছর বয়সী ভিডিও ডকুমেন্টারি শ্যুটার ব্রেন্ট রেনড হিসেবে শনাক্ত করা হয়েছে।

নিউইয়র্ক টাইমসের একটি পরিচয়পত্র কাগজপত্রের মধ্যে ছিল, যার ফলে তিনি এই কাগজের জন্য কাজ করেছিলেন বলে রিপোর্ট করা হয়েছিল, কিন্তু মার্কিন দৈনিক বলেছে যে তিনি মৃত্যুর সময় এটির জন্য কাজ করছেন না।

“ব্রেন্ট একজন প্রতিভাবান ফটোগ্রাফার এবং চলচ্চিত্র নির্মাতা ছিলেন যিনি বছরের পর বছর ধরে নিউ ইয়র্ক টাইমস-এ অবদান রাখেন,” ডেপুটি ম্যানেজিং এডিটর ক্লিফ লেভির টুইট করা একটি বিবৃতিতে বলা হয়েছে।

রুশ সৈন্যরা রাজধানী কিয়েভের কাছাকাছি

সৈন্যরা কিইভের কাছাকাছি চলে গেছে।  রাশিয়ার স্থল বাহিনীর বেশিরভাগ সদস্য এখন ইউক্রেনের রাজধানী কেন্দ্র থেকে মাত্র সাড়ে ১৫ মাইল দূরে রয়েছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানায়।

দক্ষিণ ইউক্রেনীয় ওব্লাস্টকে একটি বিচ্ছিন্ন প্রজাতন্ত্রে পরিণত করার সন্দেহভাজন রাশিয়ান পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শত শত বিক্ষোভকারী রুশ-অধিকৃত খেরসনের রাস্তায় ভিড় করেছে।

খেরসন গণপ্রজাতন্ত্র

সাম্প্রতিক দিনগুলিতে, অন্তত একজন খেরসন আঞ্চলিক পরিষদের কর্মকর্তা সতর্ক করেছিলেন যে দখলদার বাহিনী “খেরসন গণপ্রজাতন্ত্রের” ভিত্তি স্থাপন করছে। সত্য হলে, এই পদক্ষেপটি ইউক্রেনের পূর্ব ডনবাস অঞ্চলে মস্কোর দুটি বিচ্ছিন্ন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতিফলন করবে। ইউক্রেন সেই বিচ্ছিন্ন অঞ্চলগুলি – ডোনেটস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিক -কে রাশিয়ান অধিকৃত বলে মনে করে।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন দেশটিতে আক্রমণ শুরু করার অজুহাত হিসাবে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ-স্কেল আগ্রাসনের দিকে যাওয়ার দিনগুলিতে এই দুটি অঞ্চলের স্বাধীনতাকে স্বীকৃতি দেন।

শনিবার (১২মার্চ) পর্যন্ত ইউক্রেনে দেশটির ১৩০০ সৈন্য মারা গেছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ