30 C
আবহাওয়া
৪:৫০ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » খালেদা জিয়ার দণ্ড স্থগিতের ৬ মাস বাড়ছে : আইনমন্ত্রী

খালেদা জিয়ার দণ্ড স্থগিতের ৬ মাস বাড়ছে : আইনমন্ত্রী

খালেদা জিয়ার দণ্ড স্থগিতের ৬ মাস বাড়ছে : আইনমন্ত্রী

বিএনএ ঢাকা: বিএনপি নেত্রী খালেদা জিয়ার স্থায়ী মুক্তি নয়, দণ্ড স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। আগের শর্ত বহাল রেখেই এ ব্যাপারে আইন মন্ত্রনালয় মতামত দিয়েছে বলেও জানান তিনি।

রোববার (১২ সেপ্টেম্বর)  বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউশনে আইন কমিশনের রজতজয়ন্তী পূর্তির অনুষ্ঠানে আইনমন্ত্রী আরও বলেন, বিদেশে চিকিৎসা নিতে হলে খালেদা জিয়াকে পুনরায় কারাগারে গিয়ে  আবেদন করতে হবে। তখন অনুমোদন হবে কিনা সেটা সরকারের বিবেচনার ওপর নির্ভর করবে।

তিনি বলেন,ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর আবেদন পুনর্বিবেচনার সুযোগ নেই। যে আবেদনপত্রের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেটি নিষ্পত্তি করা হয়েছে। এ অবস্থায় এটি পরিবর্তন করার আইন নেই। যদি করতে হয় আবার জেলখানায় ফিরে গিয়ে তাকে সেটি বাতিল করে নতুনভাবে আবেদন করতে হবে।

আনিসুল হক বলেন, গত সপ্তাহে স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে এই বিষয়টি এসেছিল। আইন মন্ত্রনালয় মতামত দিয়ে পাঠিয়ে দিয়েছিল। তাতে  ছয় মাসের মেয়াদ বাড়াতে মত দেয়া হয়। স্বরাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্র সুরক্ষা সচিব দুজনে সরকারি কাজে বিদেশে আছেন। সেজন্য আবেদনটি এখনো প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো সম্ভব হয়নি বলে জানান তিনি।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ও চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের কারাদণ্ডপ্রাপ্ত বিএনপি নেত্রী গত বছরের ২৫ শে মার্চ সাময়িক মুক্তি পান। এ নিয়ে তার মুক্তির মেয়াদ চার দফা বাড়ানো হয়।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ