28 C
আবহাওয়া
১১:৪৭ অপরাহ্ণ - জুলাই ২২, ২০২৪
Bnanews24.com
Home » স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পক্ষে জাতিসংঘে ১৪৩ দেশের ভোট

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পক্ষে জাতিসংঘে ১৪৩ দেশের ভোট

জাতিসংঘ

বিশ্ব ডেস্ক : স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পক্ষে জাতিসংঘে বাংলাদেশসহ মোট ১৪৩টি দেশ ভোট দিয়েছে। আর প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ নয়টি দেশ। আর ভোটদানে বিরত ছিল ২৫টি দেশ। শুক্রবার (১০ মে) নিউইয়র্কে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে এই প্রস্তাবটি উত্থাপিত হয়। সূত্র : আল জাজিরা।

সংবাদ মিডিয়ার খবরে বলা হয়, ‘বিশ্ব ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে’- এমন মন্তব্য করে জাতিসঙ্ঘের ভোটকে স্বাগত জানিয়েছেন ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেন, প্রস্তাব পাস থেকে প্রমাণিত হয়েছে যে বিশ্ব ফিলিস্তিনের জনগণের অধিকার ও স্বাধীনতার সাথে এবং ইসরাইলের দখলদারির বিরুদ্ধে দাঁড়িয়েছে।

গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন এবং তাদের পূর্ণ সদস্যপদ দেয়ার একটি প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে প্রস্তাবটি বাতিল হয়ে যায়। এরপর ফিলিস্তিনকে স্বীকৃতি এবং পূর্ণ সদস্যপদ দিতে নিরাপত্তা পরিষদে আবারো ভোট আয়োজনের জন্য সাধারণ পরিষদে ফের প্রস্তাব তোলা হয়। আর এই প্রস্তাবের পক্ষে জাতিসংঘের সদস্যভুক্ত চারভাগের তিন ভাগ দেশ ভোট দিল।

খবরে আরও বলা হয়, শুক্রবারের  ভোটের ফলাফল ফিলিস্তিনের জন্য গুরুত্বপূর্ণ ছিল। কারণ, এটির মাধ্যমে তারা বেশকিছু অধিকার পেয়েছে। ফিলিস্তিন এখন থেকে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব উত্থাপন বা এতে সমর্থন এবং সংশোধন করতে পারবে। সেই সাথে ফিলিস্তিনি প্রতিনিধি এখন থেকে সদস্য দেশগুলোর আসনে বসার সুযোগ পাবেন।

ভোটের আগে সাধারণ পরিষদে ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মনসুর বলেন, আমরা শান্তি চাই, স্বাধীনতা চাই। “হ্যাঁ ভোট ফিলিস্তিনের অস্তিত্বের পক্ষে একটি ভোট, এটি কোনো রাষ্ট্রের বিরুদ্ধে নয়। … এটি শান্তিতে একটি বিনিয়োগ।”
“হ্যাঁ ভোট দেওয়া সঠিক কাজ,” তিনি এমন মন্তব্যে বলেছিলেন যা সাধুবাদ পেয়েছিল।
বিএনএ,এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ