34 C
আবহাওয়া
১১:৪৮ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » সাভারে পোশাক কারখানায় শ্রমিকদের কর্মবিরতি-বিক্ষোভ

সাভারে পোশাক কারখানায় শ্রমিকদের কর্মবিরতি-বিক্ষোভ

সাভারে পোশাক কারখানায় শ্রমিকদের কর্মবিরতি-বিক্ষোভ

বিএনএ, (সাভার) ঢাকা: বাৎসরিক ইনক্রিমেন্ট, ছুটির টাকা ও মাতৃত্বকালীন ছুটিসহ বিভিন্ন দাবিতে সাভারে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতিসহ বিক্ষোভ করেছে। এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার দুই নিরাপত্তা কর্মীকে মারধর করেন।

মঙ্গলবার ( ১১ জানুয়ারি) দুপুরে সাভার পৌর এলাকার উলাইল মহল্লায় অবস্থিত প্রাইড গ্রুপের এইচআর টেক্সটাইল মিলস কারখানায় এ ঘটনা ঘটে।

বিক্ষুদ্ধ শ্রমিকরা জানায়, কারখানা কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে আমাদের বাৎসরিক ইনক্রিমেন্ট, ছুটির টাকা ও মাতৃত্বকালীন ছুটিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করে আসছে। বিভিন্ন সময় এসব বিষয়ে কর্তৃপক্ষকে বলা হলেও তারা দেই-দিচ্ছি করে সময় ক্ষেপন করছে। তাই বাধ্য হয়ে ভুক্তভোগী সকল শ্রমিকেরা ছুটির টাকা পরিশোধসহ দাবি আদায়ের জন্য কর্মবিরতি ও বিক্ষোভ পালন করছে।

জামিলা খাতুন নামে এক শ্রমিক বলেন, আমাদের ন্যায্য পাওনা বুঝে পেতে স্বাধীন দেশে এখনও আন্দোলন করতে হয় এটা খুবই দুঃখজনক। আমরাতো মালিকের কাছে ভিক্ষা চাইনা। আমাদের শ্রমের ন্যায্য পাওনা বুঝিয়ে দিতে কর্তৃপক্ষের এতো গড়িমষি কেন। দ্রুত আমাদের পাওনা বুঝিয়ে না দিলে আরও কঠোর আন্দোলন করার হুশিয়ারী দেন এই নারী শ্রমিক।

শ্রমিক রফিকুল বলেন, উলাইল এলাকার এইচআর টেক্সটাইল মিলস কারখানায় তারা প্রায় ৩৫’শ শ্রমিক কাজ করেন। মঙ্গলবার সকাল থেকে কারখানায় শ্রমিকরা কাজ বন্ধ রেখে বাৎসরিক টাকা, বেতন বৃদ্ধিসহ কয়েকটি দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ কর্মসুচী পালন করেন। বাৎসরিক টাকা ও বেতন বৃদ্ধি না করা পর্যন্ত কর্মবিরতি চলবে বলে জানান আন্দোলনকারীরা।

শ্রমিক নেতা রতন হোসেন মোতালেব বলেন, ন্যায্য পাওনার জন্য আন্দোলন করতে হবে এটা মানা যায়না। প্রাইড গ্রুপের এইচআর টেক্সটাইল মিলস কারখানা কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে শ্রমিকদের বেতনের টাকা কম দিয়ে প্রতারণা করে আসছে। নিরিহ শ্রমিকরা এ বিষয়ে এতদিন প্রতিবাদ না করলেও এখন একজোট হয়ে সবাই আন্দোলনে নেমেছেন। অবিলম্বে শ্রমিকদের আইনগত দাবি মেনে না নিলে সমস্যা আরও বাড়বে কিন্তু কমবেনা।

শ্রমিকদের দাবির বিষয়ে জানতে চাইলে প্রাইড গ্রুপের এইচআর টেক্সটাইল মিলস কারখানার অ্যাডমিন ম্যানেজার মনিরুল ইসলাম বলেন, আমি জরুরী কাজে ব্যস্ত আছি। বিষয়টি সম্পর্কে পরে ফোন করে বিস্তারিত জানানো হবে।

এদিকে শ্রমিকদের বিক্ষোভকে কেন্দ্র করে যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিএনএ/ ইমরান, এমএফ

Loading


শিরোনাম বিএনএ