25 C
আবহাওয়া
১:০৩ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ডেঙ্গু: ’সেল সেপারেটর’ যন্ত্র নেই বরিশালে

ডেঙ্গু: ’সেল সেপারেটর’ যন্ত্র নেই বরিশালে

ডেঙ্গু

বিএনএ, বরিশাল:  বরিশালে ডেঙ্গু পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। শুক্রবারের রিপোর্ট অনুযায়ী, গত বৃহস্পতিবার শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ৪টি মেডিসিন ইউনিটে চিকিৎসাধীন ছিলেন ৫২ জন রোগী। এর আগে বুধবারও ৫২ জন রোগী চিকিৎসাধীন ছিলেন হাসপাতালে। যা চলতি মৌসুমে চিকিৎসাধীন সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু রোগীর রেকর্ড।

এদিকে ডেঙ্গু রোগীর চিকিৎসায় গুরুত্বপূর্ণ ‘সেল সেপারেটর’ যন্ত্র না থাকায় গুরুতর রোগীদের একের পর এক ঢাকায় পাঠাচ্ছে কর্তৃপক্ষ। শুধু শের-ই বাংলা মেডিকেলেই নয় বরিশাল বিভাগের কোনো সরকারি হাসপাতালেই গুরুত্বপূর্ণ এই যন্ত্রটি নেই বলে জানিয়েছেন শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ড. মো. মনিরুজ্জামান।

গত কয়েকদিন ধরে গণমাধ্যমে শের-ই বাংলা মেডিকেলে ডেঙ্গু রোগীর চিকিৎসায় নানা সংকট ও সমস্যা তুলে ধরা হলেও সেসব সমাধানে তেমন কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ ডেঙ্গু রোগীদের আলাদা স্থানে চিকিৎসা দেয়ার দাবি করলেও একই ওয়ার্ডে সাধারণ রোগীর পাশেই চিকিৎসা দেয়া হচ্ছে তাদের। এ নিয়ে আতঙ্কে আছেন সাধারণ রোগীরা। ওয়ার্ডগুলো নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন করার কোন উদ্যোগও নেয়নি কর্তৃপক্ষ এমন অভিযোগও পাওয়া যাচ্ছে। ডেঙ্গু রোগীদের মশারী টাঙ্গানোর কোন ব্যবস্থাও করে দেয়া হয়নি।

ডেঙ্গু রোগীর চিকিৎসায় গুরুত্বপূর্ণ ‘সেল সেপারেটর’ যন্ত্র না থাকায় রোগীর অবস্থার একটু অবনতি হলেই তড়িঘড়ি করে তাকে ঢাকায় পাঠান চিকিৎসকরা। তারা ডেঙ্গু মহামারীর রূপ নেয়ার আগেই শের-ই বাংলা মেডিকেলে একটি ‘সেল সেপারেটর যন্ত্র’ দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানান।

এ বিষয়ে শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম বলেন, ডেঙ্গু রোগীদের ছোটোখাটো সমস্যাগুলো সমাধানের চেষ্টা চলছে। অচিরেই তাদের সংকট দূর হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় ‘সেল সেপারেটর’ যন্ত্র সরবরাহ না করায় আশংকাজনক ডেঙ্গু রোগীদের ঢাকায় পাঠাতে হচ্ছে বলে তিনি জানান।

বিএনএ/ সাইয়েদ কাজল, ওজি/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ