27 C
আবহাওয়া
৯:৩৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ‘আমি প্রবাসী’ অ্যাপের উদ্বোধন

‘আমি প্রবাসী’ অ্যাপের উদ্বোধন

‘আমি প্রবাসী’ অ্যাপের উদ্বোধন

বিএনএ, ঢাকা:    বৈদেশিক কর্মসংস্থান সংক্রান্ত সেবা আরো সহজ ও ডিজিটালাইজড করার লক্ষ্যে  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ‘আমি প্রবাসী (Ami Probashi)’ নামক একটি অ্যাপের উদ্বোধন করেছেন। মুজিববর্ষের একটি উদ্যোগ হিসেবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং  বেসরকারি অ্যাপস নির্মাতা প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে অ্যাপটি তৈরি করা হয়েছে।

 

মন্ত্রী শনিবার(৯মে) জুম অনলাইনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অ্যাপটি উদ্বোধন করেন। মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

 

মন্ত্রী ইমরান আহমদ বলেন, বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ‘আমি প্রবাসী’ অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি আশা করেন, এই অ্যাপ ব্যবহার করে প্রবাসী কর্মীরা উপকৃত হবেন। তিনি জানান, প্রবাসীদের রেমিটেন্সে প্রণোদনার পরিমাণ ২% থেকে ৪% করার জন্য অর্থমন্ত্রীর কাছে একটি পত্র প্রেরণ করা হয়েছে।

 

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস বলেন, জনশক্তি রপ্তানি বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ খাত। দেশের অর্থনীতি ও উন্নয়নে প্রবাসীদের রেমিটেন্সের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তবে প্রবাসীদের রেমিটেন্স যেন ভালভাবে ব্যয় হয়- সেদিকে লক্ষ্য রাখা প্রয়োজন।

 

মন্ত্রণালয়ের সাথে যৌথ উদ্যোগে অ্যাপটি নির্মাণ করেছে Thane Systems limited নামক একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানের কর্মকর্তারা আশা করেন, এই অ্যাপসের সবগুলি সেবা প্রবাসীদের মাঝে ছড়িয়ে দিতে পারলে বৈদেশিক কর্মসংস্থানে প্রতারণা, মধ্যসত্ত্বভোগীদের দৌরাত্ম্য এবং উচ্চ অভিবাসন ব্যয় অনেকাংশে হ্রাস পাবে। এছাড়া প্রবাসীদের প্রত্যাশা পূরণে এই অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

এতে আরো বক্তব্য রাখেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’ (বিএমইটি)র মহাপরিচালক মোঃ শামসুল আলম এবং আমি প্রবাসী অ্যাপস এর নির্মাতা প্রতিষ্ঠান Thane Systems Ltd এর ব্যবস্থাপনা পরিচালক তারিকুল ইকরামুল হক ও পরিচালক নামির আহমদ প্রমুখ।

Loading


শিরোনাম বিএনএ