30 C
আবহাওয়া
১:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রোনালদো ৩৮, নেইমারের ৩১

রোনালদো ৩৮, নেইমারের ৩১

রোনালদো_নেইমার

বিএনএ স্পোর্টস ডেস্ক: বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার। একজন দীর্ঘ ১৯ বছর ধরে পর্তুগালের জার্সি গায়ে মাঠ মাতাচ্ছেন, আরেকজন ব্রাজিলের হয়ে দাপটের সঙ্গে খেলে যাচ্ছেন ক্লাব ও জাতীয় দলে। বলছি, পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও সেলেসাও সুপারস্টার নেইমার জুনিয়রের কথা। এই দুই তারকা ফুটবলারেরই আজ জন্মদিন। রোনালদো আজ পা রাখলেন ৩৮ বছর বয়সে, আর নেইমার ৩১।

১৯৮৫ সালের আজকের এই দিনে পর্তুগালের মাদেইরা অঞ্চলের ফুনচাল শহরে জন্মগ্রহণ করেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। বাবা জোসে দিনিস আভেইরো ছিলেন ৪০তম মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের ভক্ত। তাই ছেলের নামের সঙ্গে ‘রোনালদো’ যোগ করে পুরো নাম রাখেন ক্রিশ্চিয়ানো রোনালদো দোস সান্তোস আভেইরো।

অন্যদিকে ব্রাজিলের মগি ডাস ক্রুজেসে ১৯৯২ সালের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহন করেন নেইমার। মাত্র ৯ বছর বয়সে পেলের স্মৃতিবিজড়িত ক্লাব সান্তোসে নাম লেখান নেইমার। এরপর ২৩ বছর বয়সেই কনফেডারেশন কাপ জিতে নেইমার তার জাত চেনান। বর্তমানে ফরাসি ক্লাব পিএসজির জার্সিতে খেলছেন এই সেলেসাও তারকা। এর বাইরে ব্রাজিল জাতীয় দলের অধিনায়কও তিনি।

২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন রোনালদো। সেখানে ছয় বছর কাটিয়ে ২০০৯-এ নাম লেখান রিয়াল মাদ্রিদে। সম্প্রতি সৌদি ক্লাব আল নাসেরে যোগ দিয়েছেন এই মহাতারকা। চুক্তি অনুযায়ী ২০২৫ সাল পর্যন্ত দলটির হয়ে খেলবেন তিনি। আল নাসেরের সঙ্গে এই চুক্তির মধ্য দিয়ে ইউরোপিয়ান ফুটবলে সম্ভাব্য ইতি ঘটে গেল এই মহাতারকার।

এদিকে ২০১১ সালে সান্তোসকে ৪৮ বছর পর লাতিন আমেরিকান ক্লাব ফুটবলের সেরা আসর কোপা লিবারোদোরেসের শিরোপা জেতান নেইমার। এরপর ২০১৩ সালে স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় পাঁচ বছরের চুক্তিতে যোগ দেওয়ার আগের দুই বছর জিতে নেন লাতিন আমেরিকার বর্ষসেরা খেলোয়াড়ের পুরষ্কার।

২০১৩-১৪ মৌসুমে লা লিগায় বার্সার হয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে অভিষেক ঘটে নেইমার জুনিয়রের। তখন বার্সার আক্রমণভাগে লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের সঙ্গে জুটি বেঁধে একাধিক শিরোপা জিতেন তিনি। বর্তমানে ফুটবল বিশ্বের অন্যতম সেরা দুই ফুটবলার মেসি ও কিলিয়ান এমবাপের সঙ্গে ফরাসি ক্লাব পিএসজির জার্সিতে মাঠ মাতাচ্ছেন এই তারকা সেলেসাও ফুটবলার।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ