29 C
আবহাওয়া
৩:৪৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সতের লাখ অবৈধ আফগান শরণার্থীদের ১ নভেম্বরের মধ্যে পাকিস্তান ত্যাগের নির্দেশ

সতের লাখ অবৈধ আফগান শরণার্থীদের ১ নভেম্বরের মধ্যে পাকিস্তান ত্যাগের নির্দেশ

আফগান শরণার্থী

বিশ্ব ডেস্ক: পাকিস্তান সরকার  অবৈধ আফগান শরণার্থীদের  ১ নভেম্বরের মধ্যে দেশ ত্যাগের নির্দেশ দিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ বুগতি দাবি করেন, এ বছর পাকিস্তানে সংঘটিত ২৪টি আত্মঘাতী বোমা হামলার মধ্যে ১৪টি আফগান নাগরিকরা করেছে৷

তিনি বলেন, অনথিভুক্ত প্রায় ১দশমিক৭৩ মিলিয়ন আফগান নাগরিক স্বেচ্ছায় দেশ ছেড়ে না গেলে তাদের জোরপূর্বক ফেরত পাঠানো হবে।

মঙ্গলবার(৩ অক্টোবর ২০২৩) রাজধানী ইসলামাবাদে  তিনি জানান, পাকিস্তানে ৪দশমিক ৪ মিলিয়ন রেজিস্টার্ড আফগান শরণার্থী রয়েছে।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ বুগতি বলেন, “আফগানিস্তানের ভেতর থেকে আমাদের ওপর হামলা চালানো হয়েছে এবং আফগান নাগরিকরা আমাদের ওপর হামলার সঙ্গে জড়িত, এতে কোনো দ্বিমত নেই।” “আমাদের কাছে প্রমাণ আছে।”

১৯৭৯ সালে আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসনের পর থেকে পাকিস্তানে সবচেয়ে বেশি আফগান শরণার্থী এসেছে। জাতিসংঘের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, প্রায় ১দশমিক ৩ মিলিয়ন আফগান পাকিস্তানে নিবন্ধিত শরণার্থী এবং আরও ৮৮০,০০০ জনের আইনি মর্যাদা রয়েছে।

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া প্রদেশের তোরখাম সীমান্ত এলাকায় দুদেশের সীমান্ত বাহিনীর মধ্যে ব্যাপক গুলি বিনিময়ের পর বুধবার থেকে পাক সরকার সীমান্ত পথে যাতায়াত বন্ধ করে দিয়েছে। এরপর থেকে প্রয়োজনীয় পণ্যবাহী শত শত ট্রাক উভয় পাশে আটকা পড়েছে। পাকিস্তান হতে বিপুল নিত্যপণ্য প্রতিদিন আফগানিস্তানে রপ্তানী হয় স্থল পথে।

গতমাসে পাক-আফগান সীমান্তে কয়েক দফা সংঘর্ষের পর দেশদুটির মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে।২০২১ সালে তালেবানরা আফগান মসনদে বসার পর হতে পাক-আফগান সীমান্তে বহুবার গুলিবিনিময় হয়েছে। এতে দুদেশের অর্ধশতাধিক সৈন্য মারা গেছে।

খবর আল জাজিরার।

আরও পড়ুন :

পিকে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে রায় ৮ অক্টোবর

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ