Bnanews24.com
Home » দেশে ফের বাড়ছে করোনা সংক্রমণ
করোনা ভাইরাস টপ নিউজ সব খবর

দেশে ফের বাড়ছে করোনা সংক্রমণ

দেশে ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ বেড়েছে

বিএনএ ডেস্ক : দেশে আবার করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। এক সপ্তাহে বেড়েছে  ৬০ শতাংশ ।রোববার (০২ জানুয়ারি) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (অসংক্রামক রোগ প্রতিরোধ) অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, গত এক সপ্তাহে দেশে করোনা সংক্রমণ ৬০ শতাংশ বেড়েছে । গত বছরের ২০ ডিসেম্বর থেকে দেশে করোনা সংক্রমণের হার বাড়তে শুরু করে। ২৭ ডিসেম্বর থেকে সংক্রমণ দুই শতাংশ পার হয়ে যায়।

তিনি জানান, দীর্ঘ সময় ধরে সংক্রমণের হার দুইয়ের নিচে বা কখনও একের নিচেও ছিল। নভেম্বরে দেশে করোনা শনাক্তের সংখ্যা ছিল ছয় হাজার ৭৪৫ আর ডিসেম্বরে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় নয় হাজার ২৫৫।

এ দিকে সংক্রমণের হার বাড়লে ফের লকডাউন কথা বলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক। শনিবার (০১ জানুয়ারি) বিকেলে মানিকগঞ্জের ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে বুস্টার ডোজ টিকার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি সাংবাদিকদের জানান, ‘সংক্রমণের হার যেভাবে বাড়ছে, স্বাস্থ্যবিধি মানার বিষয়ে আমরা কঠোরতা অবলম্বন করবো। আপাতত সরকারের লকডাউনের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেই। সংক্রমণের হার বাড়তে থাকলে বিষয়টি বিবেচনা করা হবে। আমরা চাই পরিস্থিতির উন্নতি হোক। ’

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, বাংলাদেশে এখনো পর্যন্ত ওমিক্রন শনাক্ত হয়েছে সাত জনের শরীরে।সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এএসএম আলমগীর বলেছেন, আগামী তিন থেকে পাঁচ সপ্তাহের মধ্যে বাংলাদেশেও ওমিক্রনের সংক্রমণ বাড়তে পারে।

ডা. আলমগীর বলেন, “আমাদের অঞ্চলে এখনো ডেল্টা বেশি – কিন্তু ওমিক্রন সেটা সারপাস করে যাবে। গত দুই বছর আমরা যেটা খেয়াল করেছি ইউরোপ আমেরিকায় ছড়ানোর তিন থেকে পাঁচ সপ্তাহের মধ্যে সেটি আমাদের এদিকে আসে।”

করোনাভাইরাস সম্পর্কিত স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেয়া প্রতিদিনকার সংখ্যা যাচাই করে দেখা যাচ্ছে, ডিসেম্বরের ২৯ তারিখ থেকে প্রতিদিন ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুপাতে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্তের সংখ্যা পাওয়া যাচ্ছে পাঁচশ বা এর উপরে।

তার আগের সপ্তাহে টানা কয়েকদিন সংক্রমণ ছিল তিনশ’র কোঠায়।  জানুয়ারির ২ তারিখ সেই সংখ্যা সাড়ে পাঁচশ’র উপরে।করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে পরপর দুই বছর একই ধরনের প্রবণতা দেখা গেছে।আর তা হল শীতের মৌসুমে করোনাভাইরাসের প্রকোপ কমে গিয়ে মার্চ থেকে সংক্রমণ ঊর্ধ্বমুখী হতে থাকে।

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে বাংলাদেশে এখনো পর্যন্ত মোট সংক্রমণ শনাক্ত হয়েছে প্রায় ১৬ লাখ।করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ২৮ হাজার মানুষ। এর মধ্যে শুধু ঢাকাতেই মৃত্যু হয়েছে ৪৩ শতাংশ।

অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন বলেন, গত এক সপ্তাহে এক লাখ ৩০ হাজার ৭৪৯টি নমুনা পরীক্ষা করা হয়, যা আগের সপ্তাহের তুলনায় ২০ শতাংশ বেশি। এছাড়া গত এক সপ্তাহে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে দুই হাজার ৯২৪ জন। এর আগের সপ্তাহের তুলনায় শনাক্ত রোগী ৬০ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহের তুলনায় সর্বশেষ সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে ১২ জন বেশি মারা গেছেন। অর্থাৎ মৃত্যুহার ১৫০ শতাংশ বেশি। ২৬ ডিসেম্বর করোনায় আক্রান্তের হার ছিল ২ শতাংশের কম। ৩১ ডিসেম্বর এ হার বেড়ে দুই দশমিক ৭৪ শতাংশ হয়েছে।

বিএনএ/ ওজি