25 C
আবহাওয়া
২:৪৪ পূর্বাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় গণহত্যা বন্ধে ব্যর্থতা : জাতিসংঘ কর্মকর্তার পদত্যাগ

গাজায় গণহত্যা বন্ধে ব্যর্থতা : জাতিসংঘ কর্মকর্তার পদত্যাগ

(ওএইচসিএইচআর) এর পরিচালক ক্রেগ মোখিবার

বিশ্বডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যাকায় গণহত্যা বন্ধে জাতিসংঘের অক্ষমতায় ইউএন হাই কমিশনার ফর হিউম্যান রাইটস (ওএইচসিএইচআর) এর নিউইয়র্কের পরিচালক ক্রেগ মোখিবার পদত্যাগ করেছেন।

ক্রেগ মোখিবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্কের কাছে চার পৃষ্ঠার পদত্যাগপত্র পাঠিয়েছেন। এতে তিনি উল্লেখ করেন, বৈশ্বিক এই সংস্থার গণহত্যা বন্ধে অস্বীকৃতির ” কারণে তার পদত্যাগের ঘোষণা দিয়েছেন, কারণ ইসরায়েল বেসামরিক নাগরিক এবং অবকাঠামোর উপর নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে, যার ফলে বিশ্ববাসী সবচেয়ে খারাপ মানবিক বিপর্যয়ের ঘটনা অবলোকন করছে।তিনি এ ঘটনাকে “textbook case of genocide” বা গাজায় “গণহত্যার পাঠ্যপুস্তক মামলা” বলে অভিহিত করেন।

২৮ অক্টোবর তারিখের ক্রেগ মোখিবার চিঠিটি গত মঙ্গলবার গভীর রাতে প্রকাশিত হয়েছে।

পদত্যাগ পত্রে ক্রেগ মোখিবার বলেন, “আবারও, আমরা আমাদের চোখের সামনে একটি গণহত্যাকে উন্মোচিত হতে দেখছি, এবং আমরা যে সংস্থার সেবা করি সেটি থামাতে শক্তিহীন বলে মনে হচ্ছে,” ।

“এটি গণহত্যার একটি পাঠ্যপুস্তক মামলা। প্যালেস্টাইনে ইউরোপীয়, নৃ-জাতীয়তাবাদী, বসতি স্থাপনকারী ঔপনিবেশিক প্রকল্পটি তার চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করেছে, প্যালেস্টাইনে আদিবাসী ফিলিস্তিনিদের জীবনের শেষ অবশিষ্টাংশ দ্রুত ধ্বংসের দিকে” বলে তিনি উল্লেখ করেন।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপের বেশিরভাগ অংশকে ফিলিস্তিনে “ভয়াবহ হামলায় সম্পূর্ণভাবে জড়িত” বলে অভিযুক্ত করে মোখিবার বলেন: “শুধু এই সরকারগুলি জেনেভা কনভেনশনের জন্য ‘সম্মান নিশ্চিত করতে’ তাদের চুক্তির বাধ্যবাধকতাগুলি পূরণ করতে অস্বীকার করছে না, কিন্তু তারা আসলে সক্রিয়ভাবে হামলাকে সশস্ত্র করা, অর্থনৈতিক ও গোয়েন্দা সহায়তা প্রদান এবং ইসরায়েলের নৃশংসতাকে রাজনৈতিক ও কূটনৈতিক কভার দিচ্ছে।”

ক্রেগ মোখিবার বিবৃতিটি সম্প্রতি একটি সামাজিক মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। পদত্যাগ পত্রে বলা হয়,”ফিলিস্তিনে আমরা যে গণহত্যা প্রত্যক্ষ করছি তার পেছনে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা সরকারগুলি এবং পশ্চিমা কর্পোরেট মিডিয়ার জোড়ালো সমর্থন রয়েছে। অথচ ফিলিস্তিনি জনগণের ওপর চলে আসছে কয়েক দশক ধরে ইসরায়েলি অমানবিক আচরণ। ফিলিস্তিন ও ইসরায়েল দু পক্ষকে থামাতে হবে।

গত সপ্তাহ থেকে, ইসরায়েলি সেনাবাহিনী গাজা উপত্যকায় তার বিমান ও স্থল হামলা ব্যাপক বৃদ্ধি করেছে, যা গত ৭ অক্টোবর ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের  ইসরায়েল আক্রমণের পর থেকে শুরু হয়।

বুধবার( ১ নভেম্বর ২০২৩)পর্যন্ত গাজা ও ইসরায়েল যুদ্ধে ১০,৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, যার মধ্যে কমপক্ষে ৮,৭৯৬ জন ফিলিস্তিনি এবং ১,৫৩৮ জনেরও বেশি ইসরায়েলি রয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুদ্ধবিরতির ক্রমবর্ধমান আহ্বান প্রত্যাখ্যান করেছেন এবং বলেছেন যে এটি হামাসের কাছে “আত্মসমর্পণ” হবে এবং “এটি হবে না। সূত্র: ডেইলি সাবাহ।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ