Bnanews24.com
Home » আমেরিকার সঙ্গে উত্তেজনার মধ্যে চীনের সামরিক মহড়া
টপ নিউজ বিশ্ব সব খবর

আমেরিকার সঙ্গে উত্তেজনার মধ্যে চীনের সামরিক মহড়া

বিএনএ, বিশ্বডেস্ক : চীনের পিপল লিবারেশন আর্মি তাইওয়ান প্রণালীর কাছে সামরিক মহড়া চালিয়েছে। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে যখন আমেরিকা ও চীনের মধ্যে প্রচণ্ড রকমের উত্তেজনা চলছে তখন পিপলস লিবারেশন আর্মি এই মহড়া শুরু করল।

চীনের ফুজিয়ান প্রদেশের উপকূলে এই মহড়া চলে। ফুজিয়ান প্রদেশ এবং তাইওয়ানের মূল ভূখণ্ডের মাঝখানে রয়েছে তাইওয়ান প্রণালী। অর্থাৎ ফুজিয়ান প্রদেশ থেকে তাইওয়ান প্রণালী পার হলেই তাইওয়ানের মূল ভূখণ্ড। চীনা সামরিক বাহিনী মহড়ায় তাজা গুলি ব্যবহারের ঘোষণা দিয়েছিল।

শনিবার সকাল আটটা থেকে রাত ৯টা পর্যন্ত ফুজিয়ান উপকূলে পিংতাং দ্বীপের কাছে এই মহড়া চালানোর কথা। পিংতাং মেরিটাইম কর্মকর্তারা এজন্য একটি হুঁশিয়ারি সংকেত জারি করে যাতে বলা হয়েছে- নির্ধারিত সময়ের মধ্যে ওই এলাকা সব ধরনের জাহাজ এড়িয়ে চলবে।

তবে এ ঘোষণায় পরিষ্কার করে বলা হয়নি- সামরিক মহড়াই কী ধরনের অস্ত্র ব্যবহার করা হবে এবং কোনো অস্ত্রের পরীক্ষা চালানো হবে কিনা।

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের বিরুদ্ধে চীন বার বার আমেরিকাকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, সম্ভাব্য এই সফরের মাধ্যমে দু দেশের মধ্যকার সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে; এমনকি সামরিক সংঘাতও শুরু হতো পারে।

শুক্রবার এশিয়ার সফরের উদ্দেশ্যে রওনা দিয়েছেন পেলোসি। তিনি জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া এবং সিঙ্গাপুর যাবেন। এ সময় কিছুক্ষণের জন্য তিনি তাইওয়ানে যাত্রাবিরতি করবেন বলে ঘোষণা দিয়েছেন। এর আগে আমেরিকার সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তা হিসেবে ১৯৯৭ সালে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার নিউট গিংরিচ তাইওয়ান সফর করেছিলেন। তবে ন্যান্সি পেলোসির মতো গিংরিচ ক্ষমতাসীন দলের স্পিকার ছিলেন না। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।