31 C
আবহাওয়া
৩:৪৫ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচনে ভোটগ্রহণ চলছে

ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচনে ভোটগ্রহণ চলছে

ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচনে ভোটগ্রহণ চলছে

বিএনএ ডেস্ক: মহামারি করোনার ঊর্ধ্বগতির মধ্যেই ষষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার (৩১ জানুয়ারি) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। এই ধাপে দেশের ২২ জেলার ৪২ উপজেলার ২১৮টি ইউপিতে দুই হাজার ১৮৬টি কেন্দ্রের ১৩ হাজার ৩০৫টি কক্ষে ৪১ লাখ ৮২ হাজার ২৬৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। এর মধ্যে পুরুষ ভোটর ২১ লাখ ১৪ হাজার ৭২০ জন, নারী ভোটার ২০ লাখ ৬৭ হাজার ৫৩৭ জন এবং ছয়জন হিজড়া ভোটার রয়েছেন।

চেয়ারম্যানসহ বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১১ হাজার ৬০৪ জন প্রার্থী। এরমধ্যে চেয়ারম্যান পদে এক হাজার ১৯৯, সংরক্ষিত আসনে দুই হাজার ৫৫৯ জন এবং সাধারণ সদস্য পদে সাত হাজার ৮৪৬ জন।

ষষ্ঠ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৪৪ জন প্রার্থী। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন এবং সাধারণ সদস্য পদে ১০০ প্রার্থী রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ষষ্ঠ ধাপের এই ইউপি নির্বাচনে সবচেয়ে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করছে নির্বাচন কমিশন (ইসি)।এর আগে সবচেয়ে বেশি ইভিএম ব্যবহার করা হয়েছিলো ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে। তখন দুই সিটিতে ভোট গ্রহণের জন্য ২৮ হাজার ৮৬৮টি ইভিএম প্রস্তুত রেখেছিলো ইসি।

চলমান ইউপি নির্বাচনে ইতোমধ্যে পঞ্চম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন হয়।

এছাড়াও ২৮ নভেম্বর তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে এবং চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৩৬ ইউপিতে ভোটগ্রহণ করা হয়েছিল। পঞ্চম ধাপে গত ৫ জানুয়ারি ৭০৮ ইউপিতে ভোট হয়েছে। ৩১ জানুয়ারি ষষ্ঠ ধাপে ২১৮ ইউপিতে ভোটগ্রহণ করা হচ্ছে। সপ্তম ও শেষ ধাপে ১৩৮টি ইউপিতে ভোট হবে আগামি ৭ ফেব্রুয়ারি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ