27 C
আবহাওয়া
৭:১৫ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ভয়াবহ তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র

ভয়াবহ তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র

ভয়াবহ তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র

বিএনএ বিশ্ব ডেস্ক: যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলজুড়ে ভয়াবহ তুষারঝড় আঘাত হেনেছে। যা গত চার বছরের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর। ইতোমধ্যেই পাঁচটি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। এসব এলাকায় শক্তিশালী ঠান্ডা বাতাস বয়ে যাচ্ছে। প্রতিকূল এই আবহাওয়ার কারণে প্রায় ৬ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।

রোববার (৩০ জানুয়ারি) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। কর্তৃপক্ষের বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি জানায়, তুষারঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের কিছু এলাকা বরফে ঢেকে যেতে পারে। সেটি হবে ঐতিহাসিক। নিউইয়র্ক অঙ্গরাজ্যের অনেক এলাকা ইতোমধ্যেই প্রায় ২ ফুট (৬০ সেন্টিমিটার) বরফে ঢেকে গেছে। নিউ ইংল্যান্ড অঙ্গরাজ্য দুই ফুটেরও বেশি গভীর বরফের নিচে ঢাকা পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী ও এর আশপাশের এলাকায় বন্যা হতে পারে। নিরাপত্তার জন্য বাসিন্দাদের রাস্তায় বের না হওয়ার জন্য সতর্ক করা হয়েছে।

বোস্টন শহরের মেয়র শনিবার জানান, এই শহর প্রায়ই তুষারঝড়ের কবলে পড়ে। তবে এ ঝড়টি ঐতিহাসিক হতে পারে।

যুক্তরাষ্ট্রের আবহওয়া দফতর ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানিয়েছে, পুরো উত্তর-পূর্বাঞ্চলে রোববার জুড়ে খুব ঠান্ডা তাপমাত্রা বজায় থাকবে। নরইস্টার নামে পরিচিত এই তুষারঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের বোস্টন এলাকা ২ ফুট (৬১ সেন্টিমিটার) বরফে ঢেকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ঝড়টি ক্যারোলিনা অঙ্গরাজ্য থেকে মেইন অঙ্গরাজ্য পর্যন্ত বিস্তৃত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয় এই তুষারঝড়ের তীব্রতা এতো দ্রুতগতিতে বৃদ্ধি পাবে যে, পূর্ব উপকূলজুড়ে বম্বোজেনেসিস পরিস্থিতি সৃষ্টি হতে পারে। ঝড়ের ঠাণ্ডা বাতাস যখন সমুদ্রের উষ্ণ বাতাসের সঙ্গে মিশে বায়ুমণ্ডলের চাপ দ্রুতগতিতে হ্রাস করে তখন সেই পরিস্থিতিকে বলা হয় বম্বোজেনেসিস। এর ফলে ভয়ঙ্কর ধরনের সাইক্লোনের সৃষ্টি হবে। যা ‘বোম্ব সাইক্লোন’ হিসেবে পরিচিত।

বোস্টনের ন্যাশনাল ওয়েদার সার্ভিস মানুষকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেছে, শুধুমাত্র জরুরি পরিস্থিতিতেই মানুষকে ঘর থেকে বের হওয়া বা এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করা উচিত। যদি বাইরে ভ্রমণে যেতেই হয় তাহলে শীতের মধ্যে বেঁচে থাকতে সহায়তা করে এমন জিনিস সঙ্গে রাখতে হবে।

এদিকে, বিবিসি জানিয়েছে, প্রতিকূল আবহাওয়া ও তুষারঝড়ের কারণে ঝড়কবলিত  অঙ্গরাজ্যগুলোতে প্রায় ৬ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। গত শুক্রবার থেকে রোববারের মধ্যে এসব ফ্লাইট বাতিল করা হয়।

ফ্লাইট সম্পর্কিত তথ্য প্রদানকারী সংস্থা ফ্লাইটঅ্যাওয়্যারের তথ্য অনুযায়ী, গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত যুক্তরাষ্ট্রে নির্ধারিত ৫ হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এর আগে ২০০৩ সালে এরকম এক ঝড়ে ২৪ ঘণ্টার মধ্যেই সেখানে ৭০ সেন্টিমিটার পুরু রেকর্ড পরিমাণ বরফ পড়েছিল।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ