38 C
আবহাওয়া
৫:৩৬ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » বিদেশে বসেই এনআইডি কার্ড পাবেন প্রবাসীরা

বিদেশে বসেই এনআইডি কার্ড পাবেন প্রবাসীরা


বিএনএ, সিলেট: বিশ্বে যত প্রবাসী আছেন সবাই এনআইডি (জাতীয় পরিচয়পত্র) কার্ড পাবেন এজন্য তাদেরকে দেশে আসতে হবে না। বিদেশে বসেই প্রবাসীরা এনআইডি কার্ড পাবেন।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সিলেটের শহরতলীর একটি অভিজাত হোটেলে করদাতাদের সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রবাসীরা জমিজমা নিয়ে বিভিন্ন সময় সমস্যায় পড়েন এজন্য র‍্যাপিড ট্রাইবুন্যাল করার প্রস্তাব দিয়েছিলাম। তা এখনো পাস হয়নি। পাস হলে অনেক সমস্যার সহজেই সমাধান হবে।

তিনি আরও বলেন, প্রবাসীদের জন্য ভিন্ন সুবিধার কথা চিন্তা করে গত ২৭ ডিসেম্বর মন্ত্রীসভায় প্রবাসী দিবস পালন করার অনুমোদন করা হয়। প্রতি বছর ৩০ ডিসেম্বর এ দিবসটি পালন করা হবে।

কর দেয়ার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, কর না দিলে আমরা কোনো কিছুই প্রত্যাশা করতে পারি না। দেব না অথচ নেব এটা হতে পারে না। পৃথিবীর উন্নত দেশগুলোর দিকে তাকালে আমরা দেখতে পাই সেখানে আহরিত রাজস্বের অধিকাংশই আসে আয়কর থেকে। বৈদেশিক সাহায্যের ওপর নির্ভরতা কমিয়ে আত্মনির্ভরশীল জাতি গড়ে তুলতে আয়কর বিভাগকে শক্তিশালী করা প্রয়োজন।

সম্মাননা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ পিপিএম, বাংলাদেশ ট্যাক্স লইয়ার্স এসোসিয়েশনের সহ-সভাপতি অধ্যাপক শফিকুর রহমান, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমদ প্রমুখসহ সিলেট বিভাগের সর্বোচ্চ কর প্রদানকারী, করদাতা প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তা ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিরা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ