23 C
আবহাওয়া
৭:১৯ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ওমিক্রন অত্যন্ত বিপজ্জনক: ডব্লিউএইচও

ওমিক্রন অত্যন্ত বিপজ্জনক: ডব্লিউএইচও

ওমিক্রন অত্যন্ত বিপজ্জনক: ডব্লিউএইচও

বিএনএ বিশ্ব ডেস্ক: করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন ‘অত্যন্ত ঝুঁকি’ তৈরি করতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি ভাইরাসের এই ধরনকে মোকাবেলায় বিশ্বকে দ্রুত প্রস্তুতি নেয়ার পরামর্শ দিয়েছে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থাটি।

সোমবার (২৯ নভেম্বর) জেনেভায় ডব্লিউএইচও’র সদর দফতর থেকে ওমিক্রন নিয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। এতে ১৯৪টি সদস্যদেশকে টিকাদান কর্মসূচির গতি আরও বাড়ানোর পরামর্শ দেয়া হয়।  সংক্রমণের নতুন ঢেউ দেখা দিলে কী ধরনের ব্যবস্থা নেয়া হবে। সে বিষয়ে পরিকল্পনাও দ্রুত নেয়ার তাগিদ দিয়েছে ডব্লিউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মূল করোনা ভাইরাস ও তার অন্যান্য রূপান্তরিত ধরনের তুলনায় ওমিক্রনের স্পাইক প্রোটিনের সংখ্যা অনেক বেশি। এটি মহামারির পুরো চিত্র আরও বিপর্যয়কর করে তুলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, আগে যারা কোভিডে আক্রান্ত হয়েছেন, এ রকম ব্যক্তিরা ফের খুব সহজেই ওমিক্রনে আক্রান্ত হতে পারেন। এই ধরনটির প্রভাবে দৈনিক সংক্রমণের হার আশঙ্কাজনক হারে বাড়তে পারে। সেইসঙ্গে বৃদ্ধি পেতে পারে করোনায় গুরুতর অসুস্থ রোগীর সংখ্যাও।

এদিকে, সাউথ আফ্রিকার মেডিকেল অ্যাসোসিয়েশনের পরিচালক অ্যাঞ্জেলিক কোয়েৎজি রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন,  সাউথ আফ্রিকায় প্রতিদিনই ওমিক্রন আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তাদের মধ্যে মৃদু উপসর্গ রয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্টের মতো শ্বাস-প্রশ্বাসের প্রচণ্ড কষ্ট বা অক্সিজেন স্বল্পতার অস্বাভাবিকতা নেই। অসুস্থরা ঘ্রাণ বা স্বাদের অনুভূতিও হারাননি। তাই এ মুহূর্তে বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

তিনি আরও বলেন, মূলত তরুণ প্রজন্মের পুরুষরা ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন। বেশিরভাগই ৪০ বছর বা তার কমবয়সী। চিকিৎকরা তাদের মধ্যে অবসাদ লক্ষ্য করছেন। মাথা ও শরীরে ছিল হালকা ব্যথা। কারো শুকনো কাশি এবং মৃদু গলাব্যথা দেখেছেন চিকিৎসকরা। শুধু ৬ বছরের একটি শিশু ছাড়া কারো মধ্যেই তীব্র জ্বর দেখা যায়নি। তারও চিকিৎসা শুরুর পর ২৪ ঘণ্টার মধ্যে স্বাভাবিক হয়েছে শরীরের তাপমাত্রা। তাই এখনই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলা ঠিক হবে না বলে জানান অ্যাঞ্জেলিক কোয়েৎজি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ