27 C
আবহাওয়া
৯:২৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ডা. এলএ কাদেরী আর নেই

ডা. এলএ কাদেরী আর নেই

ডা. এলএ কাদেরী আর নেই

বিএনএ, চট্টগ্রাম : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নিউরোসার্জন ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) চট্টগ্রাম শাখার সাবেক সভাপতি অধ্যাপক ডা. এলএ কাদেরী আর নেই( ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। রোববার (২৯ আগস্ট) সকাল ১১টায় চট্টগ্রাম নগরীর সিএসসিআর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

ডা. এল এ কাদেরী চট্টগ্রাম মেডিকেল কলেজের নিউরোসার্জারী বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি মৃত্যুকালে স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়ে রেখে গেছেন। তার মেয়ে আমেরিকায় এবং ছেলে তিনি লন্ডনে কর্মরত রয়েছেন।

জানা গেছে, দীর্ঘদিন ধরে তিনি দূরারোগ্য ব্যধিতে ভুগছিলেন। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. এমজাদ হোসেন বাংলানিউজকে বলেন, এল এ কাদেরী স্যার ২৩ আগস্ট হাসপাতালে ভর্তি হন। গত কয়েকদিন আইসিইউতেই ছিলেন তিনি। দীর্ঘদিন ধরে ক্যান্সারসহ বিভিন্ন জটিলতায় ভুগছিলেন।

১৯৪১ সালের ১ অক্টোবর চট্টগ্রামে জন্ম গ্রহণ করেন অধ্যাপক ডা. এল এ কাদেরী। ১৯৫৭ সালে ম্যাট্রিকুলেশন ও ১৯৫৯ সালে আই এস সি পাশ করেন। এরপর চট্টগ্রাম মেডিকেল কলেজে এম বি বি এস এ ভর্তি হন। ১৯৬৪ সালে এম বি বি এস ফাইনাল পরীক্ষায় স্বর্ণপদকসহ প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন।

১৯৬৫ সালের ১ জানুয়ারি থেকে ১৯৬৮ সালের ২৯ এপ্রিল পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে হাউস সার্জন, সিনিয়র হাউস সার্জন ও ইমারজেন্সী মেডিকেল অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬৮ সালে চিকিৎসা বিজ্ঞানের উচ্চতর শিক্ষার জন্য ডা. এল এ কাদেরী লন্ডনে যান। ১৯৭৮ সালে অধ্যাপক ডা. এল এ কাদেরী তৎকালীন বাংলাদেশ সরকারের লিখিত অনুরোধে স্বদেশে ফিরে আসেন।

১৯৭১ সালে লন্ডনে থাকা অবস্থায় মুক্তিযুদ্ধের পক্ষে বলিষ্ট ভূমিকা রাখেন। লন্ডন প্রবাসী বাংলাদেশের চিকিৎসকদের নিয়ে ‘‘বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন” নামে সংগঠন করে মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গড়ে তুলতে সাহসী পদক্ষেপ গ্রহণ করেন।

অধ্যাপক ডা. এল এ কাদেরী বিভিন্ন সময়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বি এম এ) চট্টগ্রাম শাখার দু’বার নির্বাচিত সভাপতি, চট্টগ্রাম মেডিকেল কলেজ শিক্ষক সমিতির সভাপতি, বাংলাদেশ সোসাইটি অব সার্জনস্ এর সভাপতি, বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন’ এর কেন্দ্রীয় সভাপতি, বহুবার চট্টগ্রাম ডায়াবেটিক সমিতির সভাপতি নির্বাচিত হন।

বিএনএনিউজ২৪/আমিন

 

Loading


শিরোনাম বিএনএ