Bnanews24.com
Home » মিয়ানমার সেনাসদস্যরা পুড়ে দিল তিন গ্রাম
টপ নিউজ মিয়ানমার সব খবর

মিয়ানমার সেনাসদস্যরা পুড়ে দিল তিন গ্রাম

মিয়ানমার সেনাসদস্যরা পুড়ে দিল তিন গ্রাম

বিএনএ, বিশ্ব ডেস্ক : মিয়ানমারের(বার্মার) সেনাবাহিনীর সদস্যরা মগি অঞ্চলের গাঙ্গা নামক স্থানে গুলি করে তিন ব্যক্তিকে হত্যা ও তিনটি গ্রামের বাড়িগুলো আগুনে পুড়ে দিয়েছে। শুক্রবার বিকেলের এ ঘটনায় বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়েছেন। খবর অনলাইন মিডিয়া মিয়ানমার নাও এর। ঘটনার পর গ্রামগুলোর ভীতসন্ত্রস্থ ১৫হাজারের বেশি মানুষ গভীর জঙ্গলে ও পাশ্ববর্তি এলাকায় আশ্রয় নিয়েছে।

Displaced villagers from Sagaing Region’s Kani Township set up a temporary shelter on May 25. (Supplied)

শনিবার(২৯মে) পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, ওই গ্রামটির পাশ দিয়ে যাবার সময় সেনাবাহিনীর একটি ট্রাকের ওপর বোমা হামলা চালানোর অভিযোগে সেনা সদস্যরা প্রতিশোধমূলক পাল্টা ব্যবস্থা হিসেবে ওই ঘটনা ঘটিয়েছে।
যে তিনজন মারা গেছেন তাদের মধ্যে সাও মিন হ্ললেং নামক ৩৩বছর বয়সি একজন প্রাইমারি স্কুলের শিক্ষকও রয়েছেন। যিনি জান্তা বিরোধি গণ আন্দোলনের একজন সক্রিয় কর্মি ছিলেন। বাকি দুজনের পরিচয় পাওয়া যায় নি।
একজন গ্রামবাসি বলেন, পরিস্থিতি খুব খারাপ। সেনা সদস্যরা আকস্মিকভাবে একের পর এক গ্রামে ঢুকে গুলিবর্ষন করতে থাকে। তিনজনকে খুঁজে বের করে হত্যা করে।

Locals from Mindat, which is under martial law, are seen fleeing into the jungles (Chin World)

বৃদ্ধ এবং ৭০বছরের বয়সি মহিলারাও তাদের হামলা থেকে রেহাই পায় নি। হামলার সময় পালাতে গিয়ে পাহাড় থেকে পড়ে অনেকে আহত হন।সেনা অভিযানের সময় পুরো গ্রামবাসি অন্যত্র পালিয়ে যায়। পরে বাড়ি ফিরে দেখে তাদের অনেকের বাড়ি আগুনে পুড়ে দিয়েছে।

মগি অঞ্চলের সিমান্তবর্তী এলাকা দক্ষিণ সাগাইং এর বাসিন্দারাআগে থেকেই দেশিয় অস্ত্র ও বিস্ফোরক নিয়ে জান্তা সরকারের সদস্যদের প্রতিরোধ করে আসছে।

বিএনএনিউজ২৪/এসজিএন