30 C
আবহাওয়া
৯:০৫ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » বিভিন্ন জেলায় পৌঁছানো হচ্ছে করোনার টিকা

বিভিন্ন জেলায় পৌঁছানো হচ্ছে করোনার টিকা

বিভিন্ন জেলায় পৌঁছানো হচ্ছে করোনার টিকা

বিএনএ,ঢাকা:দেশের বিভিন্ন জেলায় করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা পৌঁছানো হচ্ছে।ইতোমধ্যে টাঙ্গাইল, মেহেরপুর, কুষ্টিয়ায়, নাটোর, ফরিদপুর, পটুয়াখালি, রাজশাহী, নরসিংদী ও ঝিনাইদহসহ ১৩টি জেলায় করোনার টিকা পৌঁছে গেছে।এসব জেলার সিভিল সার্জনরা টিকাগুলো গ্রহণ করেছেন এবং ফ্রিজারে এগুলো সংরক্ষণ করা হয়েছে।বৃহস্পতিবার(২৮ জানুয়ারি)রাতে গাজীপুরে বেক্সিমকো ফার্মাসিউিটিক্যালসের সংরক্ষণাগার থেকে বিশেষ ফ্রিজিং ভ্যানে করে এসব টিকা দেশের ৩৪টি জেলার উদ্দেশে পাঠানো হয়।

যেসব জেলায় টিকা পাঠানো হচ্ছে সেখানকার প্রশাসনকে আগে থেকেই এ বিষয়ে জানিয়ে প্রস্তুত থাকতে বলা হয়েছে।টিকা পৌঁছানোর পরপরই এই ৩৪টি জেলার সিভিল সার্জনরা প্রশাসনের সহায়তায় টিকা গ্রহণ করছেন।

ময়মনসিংহ বিভাগের চার জেলায় প্রথম পর্যায়ে পাঁচ লাখ চার হাজার ডোজ করোনার টিকা পৌঁছেছে।ময়মনসিংহ জেলায় ২৭ কার্টন, অর্থাৎ তিন লাখ ২৪ হাজার ডোজ টিকা বুঝে নিয়েছেন জেলার সিভিল সার্জন ডা. এ বি এম মসিউল আলম। পরে টিকাগুলো তাপ নিয়ন্ত্রক সংরক্ষণাগারে রাখা হয়।

জানা গেছে,তাপ নিয়ন্ত্রক যানে কড়া নিরাপত্তা ও সতর্কতার মধ্য দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য অধিদপ্তর থেকে ময়মনসিংহ ইপিআই কেন্দ্রে বৃহস্পতিবার রাতে করোনার টিকা পৌঁছায়।

ময়মনসিংহ স্বাস্থ্য বিভাগ ও বেক্সিমকো প্রতিনিধিরা জানান, প্রথম পর্যায়ে ময়মনসিংহ ইপিআই কেন্দ্রের ২৭টি কার্টন, যার মধ্যে এক হাজার ২০০ ভায়াল করে রয়েছে।প্রতিটি ভায়ালে ১০টি ডোজ, অর্থাৎ সর্বমোট তিন লাখ ২৪ হাজার ডোজ থাকছে।এছাড়া শেরপুর জেলায় তিনটি, নেত্রকোনা ও জামালপুরে ছয়টি কার্টন করে মোট ১৫ কার্টন কোভিড-১৯-এর টিকা সরবরাহ করা হয়েছে।

নাটোরে শুক্রবার(২৯ জানুয়ারি)ভোরে পৌঁছেছে করোনার টিকা।বিশেষ ব্যবস্থায় ৪৮ হাজার টিকাবাহী যান নাটোরের সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছে।পরে এগুলো বিশেষ ব্যবস্থায় জেলা স্বাস্থ্য বিভাগের সংরক্ষণাগারে সংরক্ষণ করে রাখা হয়।নাটোরের সিভিল সার্জন জানান,আগামি সপ্তাহে আনুষ্ঠানিকভাবে নাটোর জেলায় তালিকাভুক্ত ব্যক্তিদের টিকা দেয়া হবে।

এদিকে,গাজীপুর থেকে করোনার টিকা বিভিন্ন জেলায় নির্বিঘ্নে পৌঁছাতে সড়কের সার্বিক নিরাপত্তায় কাজ করছে বাংলাদেশ পুলিশ।

আগামি ৭ই ফেব্রুয়ারি সারা দেশে একযোগে করোনার টিকাদান কর্মসূচী শুরু করা হবে।যদিও টিকা নেবার আগে অবশ্যই নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

Loading


শিরোনাম বিএনএ