39 C
আবহাওয়া
৪:০৫ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » জাপান থেকে আসলো আরও ৬ লাখ ৩৪ হাজার টিকা

জাপান থেকে আসলো আরও ৬ লাখ ৩৪ হাজার টিকা

জাপান থেকে আসলো আরও ৬ লাখ ৩৪ হাজার টিকা

বিএনএ ঢাকা: জাপান থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার আরও ৬ লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ ঢাকায় এসে পৌঁছেছে। শনিবার (২৮ আগস্ট) রাত সোয়া ৭টাযর দিকে ক্যাথে প্যাসিফিক এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে এ টিকা।

বাংলাদেশকে ৩০ লাখের বেশি ডোজ টিকা উপহার দেবে বলে জানিয়েছিল জাপান। পঞ্চম চালানে যার সমাপ্তি হলো। এর আগে চারটি চালানে ২৪ লাখ ২৪ হাজার ৭৪০ ডোজ টিকা পাঠায় দেশটি।

সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ জানান, টিকার এই চালান গ্রহণ করেন স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতর এবং জাপান দূতাবাসের কর্মকর্তারা।

শুক্রবার (২৮ আগস্ট) রাতে টিকা নিয়ে জাপানের নারিতা বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় ফ্লাইটি। টিকার চালানটি পাঠানোর সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত জনাব শাহাবউদ্দিন।

গত ২৪ জুলাই জাপান থেকে উপহারের অ্যাস্ট্রাজেনেকার দুই লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকার প্রথম চালান দেশে আসে। এরপর ৩১ জুলাই দ্বিতীয় চালানেো আসে সাত লাখ ৮১ হাজার ৩২০ ডোজ টিকা। গত ২ আগস্ট উপহারের আরও ছয় লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ টিকার চালান দেশে পৌঁছায়। ২১ আগস্ট চতুর্থ চালানে সাত লাখ ৮১ হাজার ৪৪০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা ঢাকায় আসে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি কোভ্যাক্সের আওতায় ১৫টি দেশের জন্য অ্যাস্ট্রাজেনেকার এক কোটি ১০ লাখ ডোজ টিকা উপহারের ঘোষণা দিয়েছিলেন। সে তালিকায় বাংলাদেশের নামও ছিল। সেখান থেকেই ৩০ লাখের বেশি ডোজ টিকা পেল বাংলাদেশ।

করোনা মোকাবিলায় বাংলাদেশকে নিয়মিত সমর্থন এবং সহযোগিতার জন্য জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ