36 C
আবহাওয়া
৩:৩২ অপরাহ্ণ - মে ২৩, ২০২৪
Bnanews24.com
Home » বিদেশি হজযাত্রীদের অনলাইন নিবন্ধন শুরু করেছে সৌদি আরব

বিদেশি হজযাত্রীদের অনলাইন নিবন্ধন শুরু করেছে সৌদি আরব

বিদেশি হজযাত্রীদের অনলাইন নিবন্ধন শুরু করেছে সৌদি আরব

বিএনএ, ডেস্ক: ২০২৪ সালের বিদেশি হজযাত্রীদের আনুষ্ঠানিক নিবন্ধন কার্যক্রম শুরু করেছে সৌদি আরব। সোমবার (২৫ ডিসেম্বর) দেশটির হজ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অনলাইন প্ল্যাটফরম ‘নুসুক হজ’ এর মাধ্যমে এ নিবন্ধন কার্যক্রম শুরু হয়। এতে বিশ্বের যেকোনো দেশের মুসলিমরা সপরিবারে আবেদন করতে পারবেন। সৌদি বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানায়।

সৌদি গেজেট সূত্রে জানা যায়, এশিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা ও ওশেনিয়া মহাদেশের হজযাত্রীরা নিবন্ধন করতে পারবেন। এ জন্য প্রথমে ই-মেইল দিয়ে ব্যক্তিগত অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর তালিকা থেকে নিজ দেশ নির্বাচন করে পাসপোর্ট, নাগরিক সনদ, ব্যক্তিগত ছবির কপিসহ প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। এ বিষয়ে hajj.nusuk.sa ওয়েবসাইট থেকে বিস্তারিত তথ্য জানা যাবে।

বিদেশি হজযাত্রীদের ডিজিটাল সেবা দিতে ‘নুসুক হজ’ অ্যাপ চালু হয়। এটি ওয়ানস্টপ শপ প্ল্যাটফরম। এ প্ল্যাটফরমের মাধ্যমে হজ প্যাকেজ বুকিং দেওয়া, পরিষেবা সংস্থা সম্পর্কে জানাসহ প্রয়োজনীয় সব সেবা লাভের সুযোগ রয়েছে।

পবিত্র হজ ইসলামের পঞ্চম স্তম্ভ।

সামর্থ্যবান প্রাপ্তবয়স্ক মুসলিমের ওপর তা পালন করা ফরজ। চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের ১৪ জুন পবিত্র হজ শুরু হবে এবং ১৬ জুন পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। করোনা মহামারির পর ২০২৩ সালে প্রথমবার পূর্ণাঙ্গ ধারণ ক্ষমতা ব্যবহার করে পবিত্র হজ অনুষ্ঠিত হয়। এতে ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন অংশ নেন, যার মধ্যে ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ জন বিদেশি হজযাত্রী।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ