Bnanews24.com
Home » লাইট-ফ্যান সীমিত ব্যবহারসহ ৮ পদক্ষেপ নিয়েছে কুবি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সব খবর

লাইট-ফ্যান সীমিত ব্যবহারসহ ৮ পদক্ষেপ নিয়েছে কুবি

বিএনএ, কুবি : বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ সাধন এবং বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিতকল্পে সরকারি সিদ্ধান্ত মোতাবেক ৮টি পদক্ষেপ নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)।
বুধবার (২৭ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের ৭২তম জরুরি অ্যাকাডেমিক কাউন্সিল সভার পর ডেপুটি রেজিস্ট্রার মো. আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা যায়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী পহেলা আগস্ট থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে রোববার থেকে বুধবার সশরীরে ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং সপ্তাহের প্রতি বৃহস্পতিবারে শুধুমাত্র অনলাইনে ক্লাস নেয়া হবে, নিজস্ব এবং ভাড়াকৃত যানবাহনসমূহের ব্যবহার সীমিত করতে হবে, প্রশাসনিক, একাডেমিক ভবন এবং হলসমূহের কক্ষে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বন্ধ রাখতে হবে এবং লাইট-ফ্যান সীমিতভাবে ব্যবহার করতে হবে, আবাসিক হলসমূহে অবশ্যই হিটার ব্যবহার বন্ধ করতে হবে, সরকারি সিদ্ধান্ত মোতাবেক আপ্যায়ন খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০% ব্যয় করতে হবে, বিভিন্ন কমিটির সভাসমূহ অনলাইনে আয়োজন করতে হবে এবং প্রতিমাসে বিদ্যুৎ ও জ্বালানি ব্যয় মনিটর করতে হবে।
সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমরা সরকারি ব্যয়ে কৃচ্ছ সাধন এবং বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ের জন্য অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী পদক্ষেপগুলো নিয়েছি। সিদ্ধান্তগুলো বাস্তবায়ন ঠিকভাবে হচ্ছে কিনা আমরা সেদিকে নজর রাখবো।
বিএনএ/ হাবিবুর রহমান হাবিব, ওজি