29 C
আবহাওয়া
৩:১৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সহিংসতায় ইন্ধনদাতাদের নাম শিগগিরই প্রকাশ হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

সহিংসতায় ইন্ধনদাতাদের নাম শিগগিরই প্রকাশ হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

সহিংসতায় ইন্ধনদাতাদের নাম শিগগিরই প্রকাশ হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনএ ঢাকা: দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার ইন্ধনদাতাদের নাম তদন্তে বেরিয়ে এসেছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। একটি মহল সুপরিকল্পিতভাবে দেশকে অস্থিতিশীল করতেই সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করেছে বলেও জানান তিনি।

মঙ্গলবার (২৬ শে অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত সংলাপ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখাকে কেন্দ্র করে সহিংসতায় এ পর্যন্ত ১০ মামলা হয়েছে। রংপুর ও নোয়াখালীর ঘটনার বিষয়ে ১৬৪ ধারায় দেয়া জবানবন্দিতে গ্রেফতারকৃতরা ইন্দনদাতাদের নাম বলেছে। শিগগিরই সেই ইন্ধনদাতাদের নাম প্রকাশ করা হবে বলে জানান তিনি।

আসাদুজ্জামান খান কামাল বলেন, হিন্দু মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান সকলে যার যার ধর্ম পালন করে আসছেন। কিন্তু ইদানিং পূজামণ্ডপে সহিংসতা হচ্ছে। পূজামণ্ডপে কে বা কারা কোরআন শরিফ রেখে দিয়ে একটা উত্তেজনার সৃষ্টি করেছে। শুরুতেই ধরে নেয়া হয়েছিল যে কোরআন শরিফ রেখে দিয়েছে কোনো এক জায়গা থেকে এসেছে। প্রকৃত ঘটনা উদঘাটনের লক্ষ্যে পুলিশের সকল পর্যায়ের টিম সেখানে পাঠানো হয়।

দেখা গেল সেখানে একটি মসজিদের পাশে একটা পুকুরে মাছ চাষ হয়।  মাছচাষি মসজিদের বারান্দায় একটা ক্যামেরা বসিয়েছেন। যেখানে পরিষ্কার দেখা গেছে কেউ মসজিদ থেকে পবিত্র কোরআন নিয়ে হনুমানের গদার স্থানে তা রেখে দিয়েছে। আর গদা নিয়ে বেড়িয়ে চলে গেলেন। যখন এ ঘটনা সামনে চলে এলো তখন তিনি পালিয়ে বেড়াচ্ছিল। পুলিশ তাকে গ্রেফতার এবং তার নাম প্রকাশ করেছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির জনক অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন। তিনি বলে গেছেন এদেশ সবার, এদেশে ধর্ম নিয়ে বৈষম্য হবে না। এদেশ হবে ধর্ম নিরপেক্ষ। বর্তমান সরকার সেই আদর্শই ধারণ করে চলছে বলে জানান আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হচ্ছে। সেখানে দেশী-বিদেশী অনেক বেসরকারি প্রতিষ্ঠান কাজ করছে। ফলে রোহিঙ্গা ক্যাম্পে  আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করতে হিমশিম খেতে হয়।

জাতীয় পরিচয় পত্র-এনআইডির কাজ নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়ে আসতে আরও কিছু সময় লাগবে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনী প্রক্রিয়া নিয়ে কাজ করছে আইন মন্ত্রণালয়।

সংগঠনের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাসউদুল হক। সে সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম সম্পাদক মেহ্দী আজাদ মাসুম, সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন, অর্থ সম্পাদক মো. শফিইল্লাহ সুমন, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক তাওহীদুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য ইসমাইল হোসাইন রাসেল, শাহজাহান মোল্লা, হাসিফ মাহমুদ শাহ, শাহাদাত হোসেন রাকিব।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ