28 C
আবহাওয়া
২:৫০ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » দূষিত দেশের তালিকায় এক নম্বরে বাংলাদেশ!

দূষিত দেশের তালিকায় এক নম্বরে বাংলাদেশ!

বায়ু দূষণ

সব চেয়ে দূষিত দেশের তালিকায় এক নম্বরে রয়েছে বাংলাদেশ।বিশ্বের নানা শহরে বায়ু দূষণের পরিমাপ করে যে সংস্থা, তাদের ‘ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট’ অনুযায়ী দাবি, বাংলাদেশের গড় দূষণের মাত্রা প্রতি কিউবিক মিটারে ৭৬.৯ মাইক্রোগ্রাম।
সুইজারল্যান্ডের সংস্থা ‘আইকিউ এয়ার’ বিশ্বের ১১৭টি দেশের ৬ হাজার ৪৭৫টি শহরে বায়ু দূষণের মাত্রা পরিমাপ করে এই রিপোর্ট তৈরি করেছে।

রিপোর্ট অনুযায়ী, বিশ্বের মাত্র তিন শতাংশ শহর এই মাপকাঠির নীচে রয়েছে। কোনও দেশই তাদের দূষণমাত্রা এই মাপকাঠির মধ্যে রাখতে পারেনি।
বিশ্বের সব চেয়ে দূষিত রাজধানী দিল্লি। দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশের ঢাকা। তৃতীয় স্থানে রয়েছে মধ্য আফ্রিকার দেশ চাদ-এর রাজধানী এন’জামেনা। চতুর্থ স্থানে তাজিকিস্তানের রাজধানী দুশানবে। পঞ্চম স্থানে ওমানের রাজধানী মাস্কাট।

রিপোর্ট অনুযায়ী, ২০২১-এ দিল্লির দূষণমাত্রা প্রায় ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২০-তে দূষণমাত্রা ছিল প্রতি কিউবিক মিটারে ৮৪ মাইক্রোগ্রাম, যা বেড়ে ২০২১ সালে হয়েছে ৯৬.৪ মাইক্রোগ্রাম প্রতি কিউবিক মিটার।

সব চেয়ে দূষিত দেশের তালিকায় এক নম্বরে রয়েছে বাংলাদেশ। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মধ্য আফ্রিকার দেশ চাদ। সে দেশের গড় দূষণের মাত্রা প্রতি কিউবিক মিটারে ৭৫.৯ মাইক্রোগ্রাম। তৃতীয় স্থানে থাকা পাকিস্তানের গড় দূষণের মাত্রা প্রতি কিউবিক মিটারে ৬৬.৮ মাইক্রোগ্রাম। চতুর্থ স্থানে থাকা তাজিকিস্তানের গড় দূষণের মাত্রা প্রতি কিউবিক মিটারে ৫৯.৪ মাইক্রোগ্রাম। ভারত রয়েছে তালিকায় পঞ্চম স্থানে।
বিশ্বের ২০টি সব চেয়ে দূষিত দেশের ১৬টি দেশই এশিয়ার। দু’টি দেশ আফ্রিকা এবং ইউরোপের। তালিকায় ইউরোপের এক মাত্র দেশ মন্টিনেগ্রো।ওই সংস্থার দাবি, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকায় বায়ুদূষণের রিপোর্ট জানার জন্য সংশ্লিষ্ট সরঞ্জামের অভাব রয়েছে, তাই অনেকের দূষণের মাত্রা জানা বেশ কঠিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় দেখা গিয়েছে যে বিশ্বের প্রায় ৯৯ শতাংশ মানুষ উচ্চ বায়ু দূষণ এবং বিপজ্জনক এলাকায় বাস করেন।বায়ু দূষণ বৃদ্ধির ফলে বিশ্ব জুড়ে ডায়াবিটিস, হৃদ্‌যন্ত্রের সমস্যা, ক্যানসার এবং বিভিন্ন রোগের হার বাড়ছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি বছর বায়ু দূষণ বিশ্ব জুড়ে প্রায় ৭ কোটি মানুষের মৃত্যুর জন্য দায়ী। সূত্র: আনন্দবাজার

Loading


শিরোনাম বিএনএ