38 C
আবহাওয়া
৫:০৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চুয়েটে হাল্ট প্রাইজ বিজনেস প্রতিযোগিতা শুরু

চুয়েটে হাল্ট প্রাইজ বিজনেস প্রতিযোগিতা শুরু

চুয়েটে হাল্ট প্রাইজ বিজনেস প্রতিযোগিতা শুরু

বিএনএ, চুয়েট: চতুর্থবারের মতো চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) পর্দা উন্মোচিত হলো বিশ্বের বৃহত্তম ইনোভেশন চ্যালেঞ্জ ও বিজনেস আইডিয়া প্রতিযোগিতা “হাল্ট প্রাইজ ২০২১-২২”। কার্যনির্বাহী কমিটি ঘোষণার মাধ্যমে  এবারের “হাল্ট প্রাইজ চুয়েট” তাদের যাত্রা শুরু করলো। ‘পৃথিবীকে স্বরূপে ফেরানো’ স্লোগানকে ধারণ করে ২০২৪ সালের মধ্যে ২ হাজার কর্মসংস্থান তৈরির চ্যালেঞ্জ নিয়ে এবারের কার্যক্রম শুরু করেছে হাল্ট প্রাইজ ফাউন্ডেশন।

এবছর হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস রাউন্ড বাস্তবায়নে চুয়েট ক্যাম্পাস ডিরেক্টর মনোনীত হয়েছেন কম্পিউটার কৌশল (সিএসই) বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবির হাসান। পাশাপাশি সর্বমোট তিনটি ধাপে কার্যনির্বাহী কমিটি নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন হয়।

কমিটি নির্বাচনের লক্ষ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলে ২৫ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত। এরপর একটি লিখিত ইন্টারভিউ এবং সর্বশেষে মৌখিক ইন্টারভিউয়ের  মাধ্যমে সর্বমোট ১৫০ জন থেকে মাত্র ৫৫ জনকে বাছাই করে এই কমিটি ঘোষণা করা হয়েছে। হাল্ট প্রাইজ চুয়েটে প্রথমবারের মতো ১৪ জন সদস্য নিয়ে একটি কাউন্সিলিং কমিটি ঘোষণা করা হয়ছে। গতবারের হাল্ট প্রাইজের টপ ২০ গ্লোবাল ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে নির্বাচিত হবার গৌরব অর্জন করেছিলেন গত কমিটির চুয়েট অন ক্যাম্পাস ডিরেক্টর শিহাব-আর-রাসাদ নির্ঝর।

নবনির্বাচিত ক্যাম্পাস ডিরেক্টর আবির হাসান জানান, চুয়েটে হাল্ট প্রাইজের প্রভাবকে আরো বিস্তার করতে কাজ করে যাব।এ বছরের নির্বাচিত কমিটির সদস্যদেরকে অভিনন্দন জানাই। একটি স্বনামধন্য ইভেন্টের ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে যোগ দেয়া একটি আনন্দদায়ক অনুভূতি। হাল্টের মতো একটি গ্লোবাল ইভেন্টের সাথে যুক্ত হওয়া, সামগ্রিকভাবে শিক্ষার্থীদের মধ্যেও একটি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। বর্তমান কার্যকরি কমিটিকে সাথে নিয়ে অন-ক্যাম্পাস টিমকে নেতৃত্ব দেয়ার এই সুযোগ পাওয়া আমার কাছে অত্যন্ত গৌরবের বিষয়। আশা করি আমরা সবাই মিলে কাজ করে চুয়েটের শিক্ষার্থীদের ইনোভেশন ভিত্তিক চ্যালেঞ্জের সমাধানকে বিশ্বের দরবারে তুলে ধরার যাত্রায় সক্ষম হব।

চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম হাল্ট প্রাইজ প্রতিযোগিতা সম্পর্কে বলেন, ‘হাল্ট প্রাইজ প্রতিযোগিতা বিভিন্ন সমস্যা সমাধানের মাধ্যেমে শিক্ষার্থীদেরকে ভবিষ্যৎ নেতা হিসেবে তৈরি করতে কাজ করে যাচ্ছে। নতুন ক্যাম্পাস ডিরেক্টর হাল্ট প্রাইজের পূর্বের সাফল্যকে ধরে রাখবে বলে আমার বিশ্বাস’।

হাল্ট প্রাইজকে চুয়েটের অন্যতম একটি গুরুত্বপূর্ণ প্রোগ্রাম হিসেবে উল্লেখ করে যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহমেদ বলেন, ‘আশা করা যায় এবারের কার্যকরী কমিটি সামনের ক্যাম্পেইনটিকে অন্য উচ্চতায় নিয়ে যেতে সক্ষম হবে।’

আয়োজক সূত্র জানায়, হাল্ট প্রাইজ চুয়েট শীঘ্রই এবছরের চ্যালেঞ্জ এবং বিভিন্ন ওয়ার্কশপসহ বেশকিছু অনুষ্ঠান করতে যাচ্ছে। এ বছরের যাত্রায় নিউজ পার্টনার হিসেবে হাল্ট প্রাইজ এট চুয়েটের সাথে রয়েছে চুয়েটনিউজ২৪.কম।

উল্লেখ, ২০১০ সালে হাল্ট স্কুলের প্রতিষ্ঠাতা বার্টিল হাল্ট প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সংস্থা “ক্লিনটন ইনিশিয়েটিভ” এর সাথে পার্টনারশীপের মাধ্যমে প্রথমবারের মত হাল্ট প্রাইজ কম্পিটিশনের যাত্রা শুরু করে। বর্তমানে এটি শিক্ষার্থীদের কাছে “নোবেল প্রাইজ” হিসেবে পরিচিতি লাভ করেছে।

বিএনএনিউজ/রব্বানী,মনির

Loading


শিরোনাম বিএনএ