30 C
আবহাওয়া
৭:২২ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » পাকিস্তানি ব্যবসায়ীরা ভারতের সঙ্গে বাণিজ্য আবার শুরু করতে চায়

পাকিস্তানি ব্যবসায়ীরা ভারতের সঙ্গে বাণিজ্য আবার শুরু করতে চায়

Foreign Minister Ishaq Dar

বিশ্বডেস্ক: লন্ডন: পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী ইসহাক দার বলেছেন যে, ভারতের অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরের (IIOJK) আধা-স্বায়ত্তশাসন বাতিল করার জন্য নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের সিদ্ধান্তের কারণে স্থগিত হওয়ার কয়েক বছর পরে পাকিস্তান ভারতের সাথে বাণিজ্য সম্পর্ক পুনরুদ্ধার করবে।

শনিবার(২৩ মার্চ) যুক্তরাজ্য ও ইউরোপ সফর শেষে লন্ডনে পাকিস্তান হাইকমিশনে সংবাদমাধ্যমকে ভাষণ দেওয়ার সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, “পাকিস্তানি ব্যবসায়ীরা ভারতের সঙ্গে বাণিজ্য আবার শুরু করতে চায়।”

মোদির নেতৃত্বাধীন সরকার আগস্ট ২০১৯-এ একতরফাভাবে অধিকৃত উপত্যকার বিশেষ মর্যাদা পরিবর্তন করার পরে পাকিস্তান ভারতের সাথে তার সম্পর্ক হ্রাস করেছে – যে সিদ্ধান্তটি ইসলামাবাদ বিশ্বাস করে প্রতিবেশীদের মধ্যে আলোচনার পরিবেশকে ক্ষুণ্ন করেছে।

পাকিস্তান ভারতের সাথে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্তকে আইআইওজেকে-এর বিশেষ মর্যাদা পুনরুদ্ধারের সাথে যুক্ত করেছে। হিমশীতল সম্পর্ক থাকা সত্ত্বেও, দুই দেশ ২০২১ সালের ফেব্রুয়ারিতে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) বরাবর ২০০৩ সালের যুদ্ধবিরতি চুক্তি পুনঃনবায়ন করতে সম্মত হয়েছে।

সম্প্রতি, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানের সরকার প্রধান হওয়ার জন্য শেহবাজ শরীফকে অভিনন্দন জানিয়েছেন, কূটনৈতিক সম্পর্ক গলানোর আশা জাগিয়েছেন।

“পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার জন্য [শেহবাজ শরীফকে] অভিনন্দন,” মোদি X-এ একটি সংক্ষিপ্ত বার্তায় লিখেছেন, পূর্বে টুইটার।

শেহবাজ শরীফ একদিন পরে একটি সমান সূক্ষ্ম পোস্ট দিয়ে প্রতিক্রিয়া জানিয়েছিলেন, মোদিকে তার “অভিনন্দনের” জন্য ধন্যবাদ জানান।

এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ