31 C
আবহাওয়া
২:৪৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বন্দর থেকে সময়মতো রাসায়নিক ডেলিভারি না নিলে ৪ গুণ জরিমানা

বন্দর থেকে সময়মতো রাসায়নিক ডেলিভারি না নিলে ৪ গুণ জরিমানা


বিএনএ ডেস্ক:বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানিকৃত রাসায়নিক পণ্য বা বিপজ্জনক পণ্য আমদানির পর তা নির্ধারিত সময়ের বন্দর থেকে খালাস না করলে আগামী এপ্রিল মাস থেকে নির্ধারিত স্টোর রেন্টের চেয়ে ৪ গুণ অতিরিক্ত জরিমানা গুণতে হবে আমদানিকারকদের।

বন্দরের নিরাপত্তা, বন্দর ইয়ার্ড থেকে কনটেইনার জট কমানো এবং আমদানিকারকদের তাদের আমদানিকৃত কনটেইনার দ্রুত খালাসের তাগাদা দিতেই এই নতুন নিয়ম চালু করতে যাচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

বুধবার (২৪ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (পরিবহন) এনামুল করিম।

চট্টগ্রাম বন্দর সূত্র, সাম্প্রতিক সময়ে বন্দরে আমদানিকৃত পণ্যভর্তি কনটেইনার খালাসে ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। বিশেষ করে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বৈধভাবে আমদানিকৃত বিভিন্ন ধরনের রাসায়নিক পণ্য বা বিপজ্জনক পণ্য বন্দরে পৌঁছার পর আমদানিকারকরা নির্ধারিত সময়ের মধ্যে খালাস করেন না।

এর প্রেক্ষিতে একদিকে বন্দর ইয়ার্ডে কনটেইনার জট সৃষ্টি হয়। আবার বন্দরে এ ধরনের বিপজ্জনক রাসায়নিক পণ্য মজুদ থাকা বন্দরের জন্যও ঝুঁকিপূর্ণ। এজন‌্য আগামী এপ্রিল মাস থেকে বিপজ্জনক পণ্যভর্তি কনটেইনার নির্ধারিত সময়ের মধ্যে খালাস না করলে পূর্ব নির্ধারিত স্টোর রেন্ট ৪ গুণ জরিমানা হিসেবে আদায় করা হবে।

আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্দর থেকে কনটেইনার খালাসের গতি পর্যবেক্ষণ করে ডেলিভারির পরিমাণ আশানুরূপ না বাড়লে এই জরিমানা আরোপের বিষয়টি কার্যকর হবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

Loading


শিরোনাম বিএনএ