38 C
আবহাওয়া
৩:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম; শিগগিরই গেজেট

রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম; শিগগিরই গেজেট


বিএনএ ডেস্ক, ঢাকা: নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নিকট ১০ জনের চূড়ান্ত তালিকা জমা দিয়েছেন সার্চ কমিটি।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির নিকট নাম জমা দেন তারা। এসময় কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, বাংলাদেশ কর্ম কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন, কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক উপস্থিত ছিলেন। তবে অসুস্থতার জন্য সার্চ কমিটির সভাপতি উপস্থিত থাকতে পারেননি।

YouTube player

এসময় রাষ্ট্রপতি অনুসন্ধান কমিটির সদস্যদের নিরলস প্রচেষ্টার জন্য তাদের প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান। তিনি আশা করেন, কমিটির সুপারিশের ভিত্তিতে একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে, যারা আগামীতে জাতীয় ও স্থানীয় নির্বাচনসমূহ অবাধ ও সুষ্ঠুভাবে আয়োজনে সক্ষম হবে।

পরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, সার্চ কমিটি যে তালিকা জমা দিয়েছেন সেখান থেকে রাষ্ট্রপতি একজনকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজনকে কমিশনার হিসেবে নিয়োগ দেবেন। শিগগিরই নতুন ইসি’র গেজেট প্রকাশ করা হবে।

নির্বাচন কমিশন গঠনে গত ২৭ জানুয়ারি প্রথমবারের মতো আইন প্রণয়ন করে সরকার। সেই  ধারাবাহিকতায় ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি।

প্রথম বৈঠক শেষে নিবন্ধিত রাজনৈতিক দলসহ সকলকে নাম প্রস্তাব করার আহ্বান জানায় সার্চ কমিটি। বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তি পর্যায় থেকে তিন শতাধিক নাম জমা পড়ে সার্চ কমিটিতে। এরমধ্যে যোগ্য ব্যক্তিদের বাছাইয়ে চার দফায় ৪৭ বিশিষ্ট নাগরিকের মতামত নেয় কমিটির সদস্যরা। সেখানে চূড়ান্ত ১০ জনসহ প্রস্তাবিত সকল নাম প্রকাশ করার পক্ষ মত দেন বেশিরভাগ বিশিষ্টজন। প্রস্তাবিত তিন শতাধিক নাম গত ১৪ ফেব্রুয়ারি প্রকাশ করে সার্চ কমিটি।

তবে যষ্ঠ বৈঠক শেষে সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান জানান, চূড়ন্ত ১০ জনের তালিকা প্রকাশ না করার পক্ষে মত সার্চ কমিটির সদস্যদের। সেকারণে চূড়ান্ত ১০ জনের তালিকা প্রকাশ করা হয়নি।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ